ঢাকা শনিবার, ২৩ মার্চ ২০১৯, ৯ চৈত্র ১৪২৫
২৬ °সে

‘প্রতিবাদ না করলে বাঙালিরা শত্রু বলেই গণ্য হবে’

‘প্রতিবাদ না করলে বাঙালিরা শত্রু বলেই গণ্য হবে’
আলফার প্রধান পরেশ বরুয়া। ছবি: আনন্দবাজার

ভারতের আসাম রাজ্যে বসবাসকারী বাঙালিরা নাগরিকত্ব বিলের বিরুদ্ধে প্রতিবাদে শামিল না হলে তাদের শত্রু বলে গণ্য করা হবে বলে জানিয়েছেন বিচ্ছিন্নতাবাদী দল আলফার প্রধান পরেশ বরুয়া।

এক বিবৃতিতে তিনি বলেন, জোর করে আসামবাসীর আন্দোলন দমিয়ে রাখা যাবে না। এই লড়াইয়ে আলফার সশস্ত্র বাহিনীই নেতৃত্ব দেবে। শুধু বাঙালি নয়, ভূমিপুত্রদের কোণঠাসা করার জন্য আনা নাগরিকত্ব বিলে প্রতিবাদ না জানালে হিন্দিভাষীরাও আসামে থাকার অধিকার হারাবে বলে হুমকি দেন পরেশ।

আলোচনাপন্থী আলফার নেতা জিতেন দত্ত বলেন, ভারত সরকার আসামের দাবি না মানলে, আসামেরও স্বাধীনতার দাবি তোলার অধিকার আছে। তিনি জানান, তার অনুগত ছেলেরা শ্রীরামপুর সীমানা দিয়ে আসামের কোনও পণ্য বাইরে যেতে দেবে না।

আরো পড়ুন: রায়পুরে অস্ত্র দাখিল পরীক্ষার্থী গ্রেফতার

ধর্মীয় সহিংসতার শিকার হয়ে প্রতিবেশী দেশ থেকে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে ভারতের লোকসভায় একটি বিল পাস হয়। বিতর্কিত এই বিল আইনে পরিণত হলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে মুসলিম ছাড়া অন্য সম্প্রদায়ের যারা ভারতে আশ্রয় নিয়েছেন তাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। ফলে বিপাকে পড়তে পারেন আসামের মুসলিমরা। এদিকে এই বিলের বিরোধিতা করেছে আসামের ৩০টি সংগঠন।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন