শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুবরাজের সঙ্গেই আছে খাশোগি হত্যাকাণ্ডের মূল হোতা কাহতানি

আপডেট : ১২ জানুয়ারি ২০১৯, ১০:০৮

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত প্রধান সন্দেহভাজন সৌদ আল-কাহতানি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গেই আছেন! সম্প্রতি ওয়াশিংটন পোস্ট জানায়, যুবরাজ সালমান জানেন আল-কাহতানি কোথায় আছেন। তিনি নিয়মিত কাহতানির সঙ্গে যোগাযোগ রাখছেন এবং বিভিন্ন বিষয়ে কাহতানির উপদেশ নিচ্ছেন।  

 মোহাম্মদ বিন সালমানের ‘ডানহাত’ হিসেবে পরিচিত কাহতানি। 

গত বছরের ২ অক্টোবর তুরস্কের সৌদি দূতাবাসে নিখোঁজ হন সাংবাদিক জামাল খাশোগি। এরপর সৌদি আরব খাশোগিকে হত্যার কথা স্বীকার করে। কিন্তু তারা বরাবরই এই হত্যাকাণ্ডে সৌদি যুবরাজের জড়িত থাকার কথা অস্বীকার করে।

নিহত সাংবাদিক জামাল খাশোগি। ছবি: সংগৃহীত। 

এরপর সৌদি প্রসিকিউটরও জানিয়েছিলেন, কাহতানি খাশোগি হত্যায় মূল ভূমিকা পালন করেছিলেন। এই হত্যাকাণ্ডকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ১৭ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল যাদের মধ্যে কাহতানিও আছেন।

খাশোগিকে হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সৌদি রাজকীয় আদালতের আদেশের ৪০ বছর বয়সী কাহতানিকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়।

বেশ কয়েকদিন আগে গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, খাশোগি হত্যায় জড়িত প্রধান সন্দেহভাজন সৌদ আল-কাহতানির কোন খোঁজ পাওয়া যাচ্ছে না।

এমন সংবাদের পর ওয়াশিংটন পোস্ট জানায় ভিন্ন খবর। সংবাদমাধ্যমটির দাবি যুবরাজের পাশেই আছে কাহতানি।

সম্প্রতি যুবরাজ সালমানের সঙ্গে দেখা করেছেন এমন একজন মার্কিন নাগরিক ওয়াশিংটন পোস্টকে জানান, কাহতানির কাছে অনেক ফাইল ও দলিল রয়েছে।  

আরো পড়ুন: একটুও ইংরেজি বলতে পারে না মোদি: মমতা

ওই মার্কিন নাগরিক ওয়াশিংটন পোস্টের সহযোগী সম্পাদক এবং কলাম লেখক ডেভিড ইগনেশিয়াসকে বলেন, 'ওর (কাহতানি) সঙ্গে হঠাৎ করে সম্পর্কচ্ছেদ করা যাবে এমন চিন্তা অবাস্তব।'

অন্য একটি সূত্রকে উদ্ধৃতি দিয়ে ওয়াশিংটন পোস্টকে জানায়, 'কাহতানি এমন কিছু বিষয়ে কাজ করছিলেন যেগুলো তাকে শেষ করে যেতে হবে বা অন্য কাউকে সে দায়িত্ব দিতে হবে।' তথ্য সূত্র: আল-জাজিরা, ওয়াশিংটন পোস্ট। 

ইত্তেফাক/এসআর