'১৫ মিনিটেই অচলাবস্থা সমাধান সম্ভব'

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯, ০৯:৫২ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ না হওয়া পর্যন্ত মার্কিন সরকারে অচলাবস্থা অব্যাহত থাকবে বলে হুমকি দিয়েছেন ট্রাম্প। ছবি: সংগৃহীত।

১৫ মিনিটের মধ্যে মার্কিন অচলাবস্থা পরিস্থিতির সমাধান সম্ভব বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার টুইট বার্তায় এমন মন্তব্য করেন মার্কিন এই প্রেসিডেন্ট। 

শনিবার টুইটে ট্রাম্প বলেন, 'ডেমোক্রেটরা চাইলে ১৫ মিনিটের মধ্যে মার্কিন অচলাবস্থা পরিস্থিতির সমাধান সম্ভব।' 

তিনি আরেক টুইটে বলেন, 'ডেমোক্রেটরা ছুটি কাটিয়ে কাজ শুরু না করা পর্যন্ত আমাদের অনেকদিন এভাবেই থাকতে হবে। আমি হোয়াইট হাউসে স্বাক্ষর করার জন্য প্রস্তুত হয়ে আছি।' 

  মার্কিন সরকারের অচলাবস্তার কারণে দেশটির লাখ লাখ কর্মী বেতন ছাড়াই কাজ করতে বাধ্য হচ্ছেন। ছবি: সংগৃহীত।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ নিয়ে সমঝোতা না হওয়ায় ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে অচলাবস্থা চলছে। এতে করে মার্কিন সরকারের লাখ লাখ কর্মী বেতন ছাড়াই কাজ করতে বাধ্য হচ্ছেন। কর্মীদের মধ্যে এফবিআই এজেন্ট থেকে শুরু করে জেলখানা পাহারার কর্মীরাও রয়েছেন।

আরো পড়ুন: জম্মু-কাশ্মিরে সংঘর্ষে নিহত ২ জঙ্গি 

বিবিসির খবরে বলা হয়েছে, ট্রাম্প প্রশাসনের বর্তমান অচলাবস্থা ১৯৯৫-৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অধীনে ২১ দিনের শাটডাউনের রেকর্ডকে শনিবার পেছনে ফেলেছে। 

মার্কিন সরকারে দীর্ঘ সময় ধরে অচলাবস্থার কারণে দেশটির  জননিরাপত্তাও হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছে বিশ্লেষকরা। এছাড়া এতে করে দেশটির অর্থনীতিতেও এর বিরুপ প্রভাব পরছে। তথ্য সূত্র: এবিসি, এনডিটিভি। 

ইত্তেফাক/এসআর