শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মদ খেয়ে নাচতে কোন বাধা নেই: ভারতীয় সুপ্রিমকোর্ট

আপডেট : ১৭ জানুয়ারি ২০১৯, ১৫:৫১

ড্যান্স বারে মদ খেয়ে নাচতে কোন বাধা নেই বলে রায় দিয়েছেন ভারতীয় সুপ্রিমকোর্ট। এর আগে মহারাষ্ট্র সরকারের তৈরি আইনে নাচার সময় মদ খাওয়া বৈধ নয় বলে মত দেয়া হয়েছিলো। সে আইন বাতিল করে ড্যান্স বারে আরোপিত নানা বিধিনিষেধও শিথিল করেছে ভারতের সর্বোচ্চ আদালত। এনডিটিভি।

২০১৬ সালে তৈরি করা ওই আইনে ড্যান্স বার নিয়ে কঠোর নিয়মাবলী জারি করেছিল মহারাষ্ট্র সরকার, সেই আইনে পরিবর্তন করার পক্ষে সর্বোচ্চ আদালত মত দেয়ায় ড্যান্সবারগুলি আবারও রমরমা ব্যবসা করতে পারবে।

আগের আইনে বলা হয়, ধর্মীয় প্রতিষ্ঠান বা স্কুল-কলেজের এক কিলোমিটারের মধ্যে কোন ড্যান্স বার তৈরি করা যাবে না। এ বিষয়ে সুপ্রিম কোর্ট বলেন, মুম্বাইয়ের মতো শহরে এমন আইন বাস্তবসম্মত নয়।

আরও পড়ুনঃ সৌদি নারীদের দাসীর মতো ব্যবহার করা হয়: ধর্মত্যাগী সৌদি কিশোরী

নতুন আইনে ড্যান্সবারগুলো সন্ধ্যা ৬টা থেকে রাত এগারোটা পর্যন্ত খোলা রাখা যাবে বলে আদেশ দেয়া হয়েছে। নাচের সময় বখশিশ দেওয়া যাবে, তবে টাকা পয়সা ওড়ানোর যে রীতি রয়েছে তাতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মহারাষ্ট্র সরকার যেভাবে ড্যান্সবার পুরোপুরি বন্ধের পথে হেঁটেছিল তা কোনভাবে করা যাবে না বলেও নির্দেশনা  দিয়েছে শীর্ষ আদালত।

ড্যান্সবারে সিসিটিভি লাগানোর যে নির্দেশ দিয়েছিল মহারাষ্ট্র সরকার, ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার যুক্তিতে তাও বাতিল করেছে সুপ্রিম কোর্ট । সুপ্রিমকোর্টের রায়কে স্বাগত জানিয়েছে মহারাষ্ট্র সরকারের অ্যাটর্নি জেনারেল।

ইত্তেফাক/টিএস