শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত তুরস্ক

আপডেট : ২১ জানুয়ারি ২০১৯, ১২:১০

সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলের শহর মানবিজের দায়িত্ব নিতে প্রস্তুত তুরস্ক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে একথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এই মানবিজে সম্প্রতি ইসলামিক স্টেট জঙ্গিদের হাতে যুক্তরাষ্ট্রের কয়েকজন নাগরিকের হতাহতের ঘটনা ঘটেছে। 

তুরস্কের প্রেসিডেন্টের অফিস থেকে জানানো হয়, এরদোগান রবিবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন। যেখানে তিনি আইএস প্রভাবিত মানবিজ অঞ্চলের নিরাপত্তার দায়িত্ব গ্রহণের আগ্রহের কথা জানান। কুর্দি মিলিশিয়াদের মাধ্যমে ওই অঞ্চল সিরীয় সরকার নিয়ন্ত্রণে নেয়। এখন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের কারণে ওই অঞ্চলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। 

গত ডিসেম্বরে হঠাৎ করে সিরিয়া থেকে তাদের সব সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেয়। আইএস যোদ্ধারা সম্পূর্ণরূপে পরাজিত হয়েছে এমন দাবি করে তাদের ২০০০ সৈন্য প্রত্যাহারের এই ঘোষণা দেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিশ্লেষকরা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। 

এখন যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দি মিলিশিয়াদের নিরাপত্তার দায়িত্ব তুরস্ক নিজের হাতে তুলে নিতে চাইছে।

আরও পড়ুন: মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠক খন্দকার আবদুল বাতেন আর নেই​

এদিকে হোয়াইট হাউসের একজন ‍মুখপাত্র ফোনালাপ প্রসঙ্গে বলেছেন, দুই নেতা সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলের নিরাপত্তা বিষয়ে আলোচনা করেছেন। তারা দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ও স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েও কথা বলেছেন।  

ইত্তেফাক/কেআই