ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫
২৪ °সে

যমজ শিশুর বাবা হলেন দুইজন!

যমজ শিশুর বাবা হলেন দুইজন!
কানাডিয়ান মায়ের কোলে জমজ দুই সন্তান। দুই পাশে তাদের দুই বাবা। ছবি: সংগৃহীত

যমজ দুই শিশু একই মায়ের গর্ভে জন্ম নিলেও তাদের বাবা কিন্তু দুই জন। এমন কথা শুনলে অবাক হওয়ারই কথা। কানাডায় এমন একটি ঘটনা ঘটেছে। সায়মন এবং গ্রিম বার্নি-এডওয়ার্ডস দুই ব্রিটিশ ব্যক্তি সিদ্ধান্ত নিলেন তারা বাবা হবেন। তবে এই বাবা হওয়া তাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।

কানাডার নাগরিক সারোগেট মায়ের নাম মেগ স্টোন। যিনি সায়মন এবং গ্রিমের সন্তান জন্ম দেওয়ার ব্যাপারে রাজি হয়ে যান।

ব্রিটিশ দম্পতির ভিট্রো ফার্টিলাইজেশান বা আইভিএফ-গর্ভাধান পদ্ধতির সময় দুইজনের থেকে একটি করে ভ্রূণ বেছে নেয়। দুটি ভ্রূণ একই সঙ্গে একই সময়ে একজন সারোগেট মায়ের শরীরে ইমপ্ল্যান্ট করা হয়।

আরো পড়ুন: বেকারত্ব থেকে মুক্তি পাচ্ছে শিক্ষিত নারী-পুরুষ, শূন্য থেকে লাখপতি অনেকেই

সায়মন বলেন, ‘সন্তান জন্মদানের জন্য আমরা কানাডাকে বেছে নিয়েছিলাম। কারণ কানাডার আইনি প্রক্রিয়া আমাদের ভাল লেগেছে। এই সন্তান জন্মদানের পদ্ধতি অনেকটা যুক্তরাজ্যের মতো। সন্তান জন্মদানের এই পদ্ধতিকে তারা কল্যাণ হিসেবে দেখছেন। আমাদের গর্ভাধারনের চিকিৎসা করা হয়েছিল যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের লাস ভেগাসে।এ সময় ভেগাসে আমরা একজন সারোগেট মাকে পেয়ে যাই।

একটি সংস্থা একজন সারোগেট মায়ের থেকে একইসঙ্গে দুটি সন্তান জন্মদানের সম্ভাবনার কথা জানায়। সারোগেট মাকে খুঁজে পেতেও সহায়তা করে সংস্থাটি।

সারোগেট মায়ের শরীরে অর্ধেক সায়মন ও অর্ধেক গ্রিমের শুক্রাণু ফার্টিলাইজ করা হয়। শক্তিশালী ভ্রূণটি থেকে গর্ভধারণ করেন এই সারোগেট মা।

সন্তান জন্মদানের এই প্রক্রিয়া শেষ হওয়ার পর ওই দুই ব্রিটিশ ব্যক্তি যুক্তরাজ্যে ফিরে আসেন। তবে প্রতিনিয়ত কানাডা থেকে একটা ভাল খবরের প্রতীক্ষায় থাকতেন তারা। অবশেষে তাদের সন্তান পৃথিবীর আলো দেখে। পরে ওই মা কানাডায় দুটি জমজ সন্তানের জন্ম দেন।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন