শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাকিস্তানকে ২ হাজার কোটি ডলার দিচ্ছেন সৌদি যুবরাজ

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১০

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দুই দিনের পাকিস্তান সফরের প্রথম দিনে দুই হাজার কোটি ডলারের বিনিয়োগ চুক্তিতে স্বাক্ষর করেছেন। গতকাল রবিবার রাতে পাকিস্তানের রাওয়ালপিন্ডির নূর খান বিমানঘাটিতে পৌঁছান সালমান। 

পাকিস্তান সফরের আগে দুই দেশের মধ্যে ১ হাজার কোটি ডলারের বাণিজ্য ও বিনিয়োগ চুক্তি হওয়ার কথা ছিল। কিন্তু পাকিস্তানে যাওয়ার পর সিদ্ধান্ত বদলান যুবরাজ। 

পাকিস্তানের মাটিতে পা রাখতেই তাঁকে স্বাগত জানান প্রধামন্ত্রী ইমরান খান। বিনিয়োগের প্রস্তাব দেওয়ায় সৌদির  প্রশংসা করেছেন ইমরান। তিনি বলেন, পাকিস্তান এবং সৌদি আরব নিজেদের সম্পর্ককে  এমন একটা জায়গায় নিয়ে যাচ্ছে যেখানে আগে  কখনও পৌঁছন যায়নি। 

বর্তমানে ব্যাপক অর্থ সংকটে ভুগছে পাকিস্তান। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইতিমধ্যে বিভিন্ন দেশে ধর্না দিয়েছেন। 

সৌদির সঙ্গে এই চুক্তির আওতায় পাকিস্তানের বন্দর নগরী গোয়াদাং একটি তেল শোধানাগার তৈরি হবে। যেখানে ৮০০ কোটি ডলার বিনিয়োগ করা হবে বলে বিবিসির খবরে বলা হয়েছে। এছাড়াও কয়েকটি জ্বালানি, পেট্রো কেমিক্যাল ও খনি খাতে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

সৌদি যুবরাজ সালমান বলেন, এটি দুই দেশের জন্য বড় অধ্যায়। এবং নিশ্চিতভাবে প্রতি মাস এবং প্রতি বছর বৃদ্ধি পাবে এবং এতে উভয় দেশ লাভবান হবে।

নিজে গাড়ি চালিয়ে সৌদি যুবরাজকে বাসভবনে নিয়ে যান ইমরান খান। ছবি: সংগৃহীত। 

সালমানের দুই দিনের সফর ঘিরে ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডি শহরে কড়া নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ইসলামাবাদের মূল সড়কগুলোতে যান চলাচল সীমিত করে দেওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় বসানো হয়েছে হাজারখানেক পুলিশ চৌকি।

এছাড়া নিষিদ্ধ করা হয়েছে শহরের ওপর দিয়ে বিমান চলাচল।এছাড়া শহরটির বড় অংশ জুড়ে বন্ধ করে দেওয়া হয়েছে মোবাইল ফোনের নেটওয়ার্ক ও ইন্টারনেট পরিষেবা। সৌদি যুবরাজ সফর উপলক্ষে সোমবার ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

পাকিস্তান সফর শেষে ভারতে যাবেন সালমান। ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া যাওয়ার কথা থাকলেও শনিবার কোনও কারণ না দেখিয়েই তা বাতিল করা হয়। ভারত থেকে মোহাম্মদ বিন সালমান দুই দিনের চীন সফর শেষে দেশে ফিরবেন। তথ্যসূত্র: বিবিসি, এনডিটিভি।  

ইত্তেফাক/এসআর