শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তেহরান: হাসান রুহানি

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০২

'মধ্যপ্রাচ্যের সবগুলো দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তেহরান', বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ইরানের দক্ষিণাঞ্চলীয় শহর বন্দর-ই-গোনাভেহতে দেওয়া এক ভাষণে এমন মন্তব্য করেন রুহানি। খবর রয়টার্সের।

দক্ষিণ ইরানে দেওয়া ওই ভাষণে রুহানি বলেন, 'মধ্যপ্রাচ্যের নিরাপত্তা রক্ষায় আঞ্চলিক সব দেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত ইরান। আমাদের শত্রুরা, যুক্তরাষ্ট্র ও ইসরায়েল, ইরানিদের মধ্যে বিভেদ চায়। ইরানকে মোকাবেলায় যুক্তরাষ্ট্র ব্যর্থ চেষ্টা করে আসছে। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের চাপের কাছে আমরা কখনোই নতি স্বীকার করব না'।

ইরানের সঙ্গে মধ্যপ্রাচ্যের দুই প্রভাবশালী দেশ সৌদি আরব ও ইসরায়েলের দ্বন্দ্ব চলে আসছে দীর্ঘদিন থেকেই। এর প্রেক্ষিতেই গত কয়েক দশক ধরে সৌদি আরবের সঙ্গে  চলছে ইরানের 'ছায়া যুদ্ধ'। এমনকি ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানের ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালকে স্বাগত জানিয়েছে সৌদি আরব।

আরও পড়ুন:  সাতক্ষীরার কাথন্ডা সীমান্ত থেকে কাভার্ডভ্যান ভর্তি ফেন্সিডিলসহ আটক ২

এদিকে সম্প্রতি সিরিয়া ও ইয়েমেনের যুদ্ধে রিয়াদ ও তেহরান অবস্থান নিয়েছে বিপক্ষ শিবিরে। এমন পরিস্থিতিতেই ভাষণে তেহরানের মধ্যপ্রাচ্যের সবগুলো দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাওয়ার কথা বললেন রুহানি। রুহানির দেওয়া ভাষণটি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

ইত্তেফাক/জেডএইচডি