ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫
২৩ °সে

কাশ্মীরের পুলওয়ামায় হামলা ‘ভয়াবহ’: ট্রাম্প

কাশ্মীরের পুলওয়ামায় হামলা ‘ভয়াবহ’: ট্রাম্প
কাশ্মীরের হামলাকে কেন্দ্র করে পাকিস্তান ও ভারতের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছেন। ছবি: সংগৃহীত।

ভারত অধ্যুষিত কাশ্মীরের পুলওয়ামা হামলাকে ভয়াবহ হিসেবে আখ্যায়িত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার তিনি এ মন্তব্য করেন।

হোয়াইট হাউজে সাংবাদিকদের ট্রাম্প বলেন, ঘটনাটি আমি দেখছি। ওই হামলা সম্পর্কিত অনেক প্রতিবেদন পেয়েছি, আমরা যথাসময়ে ওই বিষয়ে মন্তব্য করব। বিষয়টি খুব ভাল হবে যদি পাকিস্তান-ভারত সম্পর্ক ভাল হয়।

গত বৃহস্পতিবার কাশ্মীরের পুলওয়ামার অবন্তীপুরায় ভারতের কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) কনভয়ে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৪৪ জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪০ জনেরও বেশি।

এরপর থেকে এ ইস্যু নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে পাকিস্তান ও ভারতের মধ্যে। এর জবাব হিসেবে হামলার ঠিক পরের দিন দু'দশক আগে দেওয়া মোস্ট ফেভার্ড নেশনের তকমা পাকিস্তানের থেকে ফিরিয়ে নিয়েছে ভারত। এছাড়া দেশটি পাকিস্তান থেকে আসা যে কোনও দ্রব্যের উপর ২০০ শতাংশ শুল্কারোপ করেছে।

কাশ্মীরের জঙ্গি হামলা নিয়ে ট্রাম্প এখন মুখ খুললেও তাঁর প্রশাসনের তরফে আগেই কড়া বার্তা আসে। জঙ্গি হানায় ৪০ জনেরও বেশি সিআরপিএফ জওয়ানের মৃত্যুর পর মার্কিন মুখ্য নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন ভারতের মুখ্য নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে বলেছেন ভারতের আত্মরক্ষার অধিকার আছে।

পাশাপাশি পাকিস্তানের প্রতি তাঁরা যে স্পষ্ট বার্তা দিয়েছেন সেটাও জানান জন। হামলার পর থেকেই আমেরিকা বলে আসছে সন্ত্রাসবাদকে মদত দেওয়া বন্ধ করুক পাকিস্তান।

জনের বক্তব্য প্রকাশিত হওয়ার আগে হোয়াইট হাউজের স্টেট সেক্রেটারি মাইক পম্পেও জানান সন্ত্রাসবাদকে শেষ করতে পাকিস্তানকে উদ্যোগ নিতে হবে।

আরো পড়ুন: ট্রুডোর শীর্ষ উপদেষ্টার পদত্যাগ

টুইটারে মাইক লেখেন, সন্ত্রাস মোকাবিলায় আমরা ভারতের পাশে আছি। সন্ত্রাসবাদীরা যাতে পাকিস্তানের মাটিকে ব্যবহার না করতে পারে তার ব্যবস্থা তাদেরকেই করতে হবে। সূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন