ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫
২৪ °সে

ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি!

ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি!
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত

সফরে এসে ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের সম্ভাবনার কথা জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এশিয়া সফরের দ্বিতীয় দেশ হিসেবে ভারত সফরে আসেন সৌদি যুবরাজ। সফরকালে বুধবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে যুবরাজ প্রযুক্তি ও অন্যান্য ছোট ছোট কোম্পানি খাতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের কথা জানান। আর এই বিনিয়োগের মাধ্যমে ভারত-সৌদি সম্পর্ক আরও জোরদার হবে বলে মনে করেন তিনি।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, 'আমরা আশা করছি ভারতের বিভিন্ন খাতে সৌদির সঙ্গে যে বিনিয়োগের সম্ভাবনা দেখা যাচ্ছে তাতে করে আগামী দুই বছরের মধ্যে তা ১০ হাজার কোটি ছাড়িয়ে যেতে পারে। দুই দেশের সরকারের পক্ষ থেকে এসব বিনিয়োগ সম্ভাবনা কাজে লাগানোর চেষ্টা করা হবে। এটি উভয়ের জন্যই সুখবর বয়ে আনবে বলে আমি আশা করি'।

তবে বিশেষজ্ঞদের মতে, সৌদি যুবরাজের এই ঘোষণা অপ্রত্যাশিত নয়। তেল-গ্যাসের চাহিদা বৃদ্ধির হারের দিক থেকে ভারত এখন বিশ্বের প্রথম অবস্থানে রয়েছে। এমনকি সম্প্রতি চীনকেও ছাড়িয়ে গেছে তারা। এদিক থেকে লক্ষ্য করলে ভারতের বাজারে সৌদির এই বিনিয়োগ এখন সময়ের ব্যাপার মাত্র। এছাড়াও সৌদি যুবরাজের ভারত সফরে দুই দেশের পর্যটন, আবাসন, পরিকাঠামো খাতে কয়েকটি বিনিয়োগের চুক্তি হয়েছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজসহ কয়েকটি কোম্পানির সঙ্গে বিনিয়োগ নিয়ে আলোচনা করেছে বিশ্বের বৃহত্তম তেল-গ্যাস সংস্থা সৌদি অ্যারামকো। পাশাপাশি ভারতে ব্যবসা বাড়াতে আগ্রহী সৌদি পেট্রোকেম সংস্থা স্যাবিক।

আরও পড়ুন: নেদারল্যান্ডসে প্রথম শহীদ মিনার উদ্বোধন

উল্লেখ্য, ভারত সফরের আগে এশিয়া সফরের প্রথম দেশ হিসাবে পাকিস্তান সফর করেন সৌদি যুবরাজ। সফরে দেশটির সঙ্গে ২ হাজার কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দেন তিনি।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন