ঢাকা শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫
২৭ °সে

পাখিকে আঘাত করায় লাখ টাকা জরিমানা ও কারাদণ্ড

পাখিকে আঘাত করায় লাখ টাকা জরিমানা ও কারাদণ্ড
সিগাল পাখি। ফাইল ছবি

যুক্তরাজ্যের উত্তর সমারসেট এলাকার সমুদ্র সৈকতে একটি সিগাল পাখিকে আঘাত করায় জন ল্যাভিলিন নামের এক ব্যক্তিকে ওই এলাকার আদালত বুধবার ৮৩৫ পাউন্ড জরিমানাসহ ১২ সপ্তাহের কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

পশু-পাখিদের অধিকার ও কল্যাণ সংরক্ষণকারী সংস্থা রয়েল সোসাইটি ফর দি প্রিভেনশন অফ ক্রুয়েল্টি টু এনিমলস (RSPCA)'র এক কর্মকর্তা ইত্তেফাককে জানান, ৬৪ বছর বয়সী মি. ল্যাভিলিন সমুদ্র সৈকতে বেড়াতে গিয়ে পটেটো চিপস খাচ্ছিলেন। এ সময়ে সীগালটি উড়ে এসে তার হাত থেকে চিপস কেড়ে নেয়ার চেষ্টা করে।এতে সে ক্ষিপ্ত হয়ে পাখিটিকে আঘাত করে।তার আঘাতে পাখিটি আহত হয়ে মাটিতে লুটিয়ে পড়ে।একটি শিশু আহত পাখিটিকে পশু-চিকিৎসকের কাছে নিয়ে যায়।চিকিৎসকের কাছে জানায় জানায়-'আমি এটা দেখে খুব মর্মাহত হয়েছি।'

চিকিৎসক এই ঘটনাটি আরএসপিসিকে জানালে তারা এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে।আদালতে মি. ল্যাভিলিন তার অপরাধকে অস্বীকার করেন।আদালত উপযুক্ত প্রমাণ সাপেক্ষে তাকে দোষী সাব্যস্ত করেন এবং পাখিটির সঙ্গে নির্দয় আচরণের জন্য ৭৫০ পাউন্ড জরিমানা ও ৮৫ পাউন্ড ভিকটিম ক্ষতিপূরণ আদায়সহ ১২ সপ্তাহ তাকে নিজ ঘরে সন্ধ্যা ৮ থেকে সকাল ৮ পর্যন্ত বন্দি থাকার নির্দেশ দেন।

আদালতে একজন প্রত্যক্ষদর্শী বলেন, '' আমি ওই পাখি আঘাতকারীকে চ্যালেঞ্জ করেছিলাম যে- আপনি কেন আমার শিশুর সামনে এমন নির্দয় আচরণ করলেন? এতে সে ক্ষিপ্ত হয় এবং বলেন যে- এটা তো একটা পাখি, এমন কী হয়েছে? বরং আপনার সন্তানকে পশু-পাখি সম্পর্কে শিখানো উচিত।''

অবশ্য এতো কিছুর পরেও পাখিটি মারা গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

আরো পড়ুন: এসি বগির ভাড়া চাওয়ায় টিটিকে মারধর, ট্রেনের স্টপেজ বাতিল

উল্লেখ, ১৮২৪ সালে এই সংস্থা গঠন করেন মি.উইলিয়াম রিচার্ড মার্টিন, মি. উইলিয়াম উইলবারফোর্স ও মি. রেভারেন্ড আর্থার ব্রুওম।তারা সকলে ইংল্যান্ডে ক্রীতদাস প্রথার উচ্ছেদে জোড়ালো ভূমিকা পালন করেন।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন