১৬-তেই শান্তিতে নোবেলের জন্য মনোনীত গ্রেটা থানবার্গ

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ২১:৪২ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

সুইডিস কিশোরী গ্রেটা থানবার্গ। ছবি: সংগৃহীত

শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন ১৬ বছর বয়সী সুইডিস কিশোরী গ্রেটা থানবার্গ। পরিবেশ রক্ষায় তার শুরু করা আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় তিন নরওয়েজিয়ান এমপি ২০২০ সালের শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য তার নাম প্রস্তাব করেন। খবর বিবিসি।

পরিবেশ রক্ষায় গত বছরের আগস্ট মাস থেকে গ্রেটার শুরু করা 'ইয়ুথ স্ট্রাইক' আন্দোলন ইতিমধ্যেই সুইডেন থেকে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। বিশ্বের ১০৫ দেশের ১,৬৫৯টি শহরের জনগণ ও কয়েক লক্ষ কিশোর-কিশোরী গ্রেটার শুরু করা আন্দোলনে যোগ দিয়েছেন। সুইডেন থেকে শুরু হওয়া এই আন্দোলনে যোগ দিয়ে পরিবেশ রক্ষায় মানুষের সচেতনতা গড়ে তোলার কাজ করছেন তাদের সকলেই।

মাত্র ১৬ বছর বয়সী এই কিশোরীর এমন একটি অসাধারণ উদ্যোগকে সম্মান জানিয়েই ২০২০ সালের শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য তাকে মনোনীত করেছে নোবেল কমিটি। শান্তিতে নোবেল পুরস্কারের মনোনীত হয়ে এক টুইট বার্তায় গ্রেটা জানান, ‘‌শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হওয়ায় আমি সম্মানিত এবং কৃতজ্ঞ'।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে নরওয়ের সমাজকর্মী ফ্রেডি আন্দ্রে বলেন, 'আমরা গ্রেটার নাম প্রস্তাব করেছি, কারণ এখনও যদি পরিবেশ বাঁচাতে আমরা সচেষ্ট না হই তাহলে তা যুদ্ধ, বিবাদ এবং আরও শরণার্থীদের জন্ম দেবে। গ্রেটা একটি গণ-আন্দোলনের শুরু করেছে যা আমার মনে হয় শান্তির পথে একটা বিশাল অবদান'। 

আরও পড়ুন:  মার্কিন সৈন্যরা ‘মোটা’, চীনারা ‘হস্তমৈথুনে আসক্ত’

এর আগে ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছিলেন পাকিস্তানের মালালা ইউসুফজাই। এখন পর্যন্ত তিনিই নোবেল পুরষ্কার পাওয়া সবকনিষ্ঠা। তবে সুইডেনের গ্রেটা থানবার্গ এই পুরষ্কার পেলে সেই হবে সর্বকনিষ্ঠ শান্তিতে নোবেল বিজয়ী।

ইত্তেফাক/জেডএইচডি