বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাজ্যে একরাতে পাঁচ মসজিদে হামলা ও ভাঙচুর

আপডেট : ২১ মার্চ ২০১৯, ২১:৫২

যুক্তরাজ্যের ওয়েস্ট মিডল্যান্ডে পাঁচটি মসজিদে হাতুড়ি দিয়ে ভাঙচুর চালিয়েছে অজ্ঞাত দুর্বৃত্তরা। বৃহস্পতিবার (২১ মার্চ) ভোরে পাঁচটি মসজিদের জানালা ও দরজায় ভাঙচুর চালিয়েছে অস্ত্রধারী দুর্বৃত্তরা। মসজিদে এই হামলার পর বার্মিংহামের মুসলিম সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে শুক্রবারের জুমআর নামাজের সময় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশের কাছে অনুরোধ জানিয়েছেন তারা।

বৃহস্পতিবার ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের এক প্রতিবেদনে এই হামলার তথ্য প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, রাতে উইটনের ইসলামিক সেন্টারে হামলা চালায় অজ্ঞাত দুর্বৃত্তরা। এতে মসজিদের সাতটি জানালা ও দুটি দরজা ভাঙচুর করা হয়। হামলার বিষয়ে মসজিদের ইমাম জানান, রাত আনুমানিক ২টার দিকে মসজিদে এই হামলার ঘটনা ঘটে। 

দেশটির উইটন রোডের ব্রোডওয়ে, স্লেড রোডের কাছে একটি মসজিদে হামলা হয়েছে রাত আড়াইটার দিকে। এরপর রাত সোয়া ৩টার দিকে আর্ডিংটনের আরও একটি মসজিদে হামলার খবর আসে পুলিশের কাছে। এছাড়াও প্রায় একই সময়ে উইটন রোডের অ্যাস্টন ও পেরি বারের ব্রোডওয়ের মসজিদেও হামলা চালিয়ে ভাঙচুর করা হয়েছে। পুলিশের ফরেনসিক কর্মকর্তারা এসব হামলার ঘটনার আলামত সংগ্রহ ও সিসিটিভি ফুটেজ পরীক্ষা করছেন। 

ব্রোমফর্ড অ্যান্ড হজ হিল ওয়ার্ডের লেবার পার্টির কাউন্সিলর মজিদ মাহমুদ অনলাইনে হামলায় ক্ষতিগ্রস্ত মসজিদের ছবি পোস্ট করেন এবং এক টুইট বার্তায় বলেন, 'অনাকাঙ্ক্ষিতভাবে গভীর রাতে উইটন রোড ইসলামিক সেন্টার আক্রান্ত হয়েছে। এই সেন্টারের জানালা হাতুড়ি দিয়ে ভেঙে ফেলেছে দুর্বৃত্ত। আমি গত সপ্তাহে বলেছি যে, ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার পর মুসলিমরা আতঙ্কিত। আমাদের সহায়তা দরকার'। 

এদিকে হামলায় ক্ষতিগ্রস্থ উইটন ইসলামিক সেন্টারের ৬৬ বছর বয়সী ইমাম শারাফাত আলী বলেন, 'এটা অত্যন্ত ভয়াবহ হামলা। এখানকার মুসলিম সম্প্রদায়ের এখন আতঙ্কের মধ্যে আছে। আমরা এখানে ৩০ বছর ধরে বসবাস করছি। প্রত্যেকদিন সকালে অন্তত ৪০ জন মুসল্লি এখানে নামাজ আদায় করেন। শুক্রবার এই সংখ্যা ২০০ থেকে ৩০০ ছাড়িয়ে যায়। শুক্রবার জুমআর নামাজ। কিন্তু আমি বুঝতে পারছি না, কেন এসব ঘটছে। আমাদের আরো নিরাপত্তা দেওয়ার জন্য পুলিশের প্রতি আহ্বান জানিয়েছি'।

আরও পড়ুন:  বিড়াল হত্যার ভিডিও ফেসবুকে ভাইরাল, তরুণী গ্রেফতার

ওয়েস্ট মিডল্যান্ড পুলিশ সূত্রে জানা যায়, রাতে হামলা হতে পারে বলে আগেই সতর্ক করে দিয়েছিলেন তারা। তবে গভীর রাতে হামলা চালিয়ে মসজিদ ভাঙচুরের কারণ সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারেনি পুলিশ। রাতে হামলার খবর পেয়ে পুলিশ ওই এলাকায় পৌঁছায় এবং নিরাপত্তার স্বার্থে টহল শুরু করে। রাতে মসজিদে হামলা ও ভাঙচুরের ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে ওয়েস্ট মিডল্যান্ড কাউন্টার টেরোরিজম ইউনিট।

ইত্তেফাক/জেডএইচডি