বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতে লোকসভা নির্বাচনে প্রার্থীদের প্রথম তালিকা ঘোষণা করলো বিজেপি

আপডেট : ২৩ মার্চ ২০১৯, ০৯:০০

ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষে দলটির ১৮৪ জন প্রার্থীর প্রথম তালিকা ঘোষণা করেছে। পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভা নির্বাচনের জন্য প্রার্থীদের নাম চূড়ান্ত করার লক্ষ্যে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন প্যানেলের তৃতীয় দফা বৈঠকের একদিন পর এই তালিকা প্রকাশ করা হলো। 

এই তালিকা অনুযায়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তর প্রদেশের বারানসি থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বিজেপির সভাপতি অমিত শাহ নির্বাচন করবেন গুজরাটের গান্ধীনগর থেকে। এই আসনের বর্তমান সাংসদ বিজেপির প্রবীণ নেতা এল কে আদভানি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং উত্তর প্রদেশের লকনৌ থেকে নির্বাচনে অংশ নেবেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় কেন্দ্রীয় মন্ত্রী জে. পি. নদ্দা বিজেপি প্রার্থীদের এ তালিকাটি প্রকাশ করেন।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানী দ্বিতীয়বারের মতো প্রতিদ্বন্দ্বিতা করবেন কংগ্রেস সভাপতি রাহুলগান্ধীর বিরুদ্ধে আমেথি আসনে। ২০১৪ সালের নির্বাচনে তিনি রাহুল গান্ধীর নিকট পরাজিত হন।

মন্ত্রী ভিকে সিং প্রতিদ্বন্দ্বিতা করবেন গাজীয়াবাদ থেকে। সাংসদ হেমা মালিনী নির্বাচন করবেন তার বর্তমান আসন মথুরা থেকে।

কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় প্রতিদ্বন্দ্বিতা করবেন পশ্চিমবঙ্গের আসানসোল আসন থেকে। এখানে তার প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের মুনমুন সেন। অভিনেত্রী লকেট চ্যাটার্জি প্রতিদ্বন্দ্বিতা করবেন হুগলী থেকে।

কেরালীয় বিজেপির হেভিওয়েট প্রার্থী কুমানাম রাজাশেখারান নির্বাচন করবেন থিরাবাঞ্চাপুরাম থেকে। এখানে তার প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের শশী থারুর। কেন্দ্রীয় মন্ত্রী কে জে আলফোন্স নির্বাচন করবেন এরর্নাকুলাম থেকে।

এই তালিকায় উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গ থেকে ২৮ জন করে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

 এছাড়াও কর্নাটকে ২১, মহারাষ্ট্রে ১৬, রাজস্থানে ১৬, কেরালায় ১৩, ওড়িষ্যায় ১০, তেলেঙ্গানায় ১০, আসামে ৮, তামিলনাড়–তে ৫, ছত্তিশগড়ে ৫, জম্মু ও কাশ্মীরে ৫, উত্তরখ-ে ৫, অরুণাচলে ২, ত্রিপুরায় ২, অন্ধ্র প্রদেশে ২, গুজরাটে ১, সিকিমে ১, মিজোরামে ১, লাক্ষাদ্বীপে ১ এবং দাদরা ও নগরহাভেলিতে ১ জন করে প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

মি. নদ্দা জানান, বিহারে ১৭ জন প্রার্থীর নাম চূড়ান্ত করা হয়েছে। পরে তাদের তালিকা প্রকাশ করা হবে।

উল্লেখ্য, ভারতীয় লোকসভার ৫৪৩টি আসনে সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১১ এপ্রিল এই নির্বাচন শুরু হবে এবং ভোট গণনা করা হবে ২৩ মে।

ইত্তেফাক/এসআর