শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উত্তাল ফ্রান্স: আহত ২০০, গ্রেপ্তার ২ হাজার

আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:১০

'ইয়েলো ভেস্ট' বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ফ্রান্সে শনিবার ও রবিবার  জুড়ে চরম উত্তেজনা বিরাজ করেছে। সংঘর্ষে ২০০ জনের মত আহত হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনী ইতিমধ্যে অন্তত ২ হাজার জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। 

বিক্ষোভকারীদের হটাতে দেশটি কমপক্ষে ৯০ হাজার সৈন্য রাস্তায় নামিয়েছে। বন্ধ ঘোষণা করেছে স্কুল, কলেজ, দোকান-পাট ও বিভিন্ন অফিস আদালত। 

পুরো ফ্রান্স জুড়ে অন্তত দেড় লক্ষাধিক বিক্ষোভকারী রাস্তায় নেমেছে বলে সরকারের তরফ থেকে জানানো হয়। এর মধ্যে প্যারিসের রাস্তায় ১০ হাজারের মত।

বিক্ষোভকারীরা গাড়িতে আগুন জ্বালিয়ে দেয়। ছবি: সংগৃহীত। 

বিক্ষোভকারীরা দেশটির রাজধানী প্যারিসে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও লুটপাট চালায় বলে পুলিশের অভিযোগ।

বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও গুলি চালানো হচ্ছে বলে আল-জাজিরার খবরে বলা হয়েছে।

পুলিশ জানায়, বিক্ষোভকারীদের কাছ থেকে হাতুড়ি, বেসবল ব্যাট ও ধাতুর পেট্যাংক পাওয়া গেছে। এছাড়া পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছুঁড়েছে বলে অভিযোগ নিরাপত্তা বাহিনীর। 

ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ বিক্ষোভকারীদের শান্ত থাকার জন্য আহ্বান জানিয়েছেন। এর আগে শুক্রবার সহিংসতা এড়াতে দেশটির পক্ষ থেকে আইফেল টাওয়ার বন্ধ করার ঘোষণা করে। 

আরো পড়ুন: খাশোগি হত্যাকাণ্ডে অভিযুক্ত সৌদি যুবরাজের পরামর্শক ট্রাম্প জামাতা! 

সহিংসতা ও বিক্ষোভ বন্ধে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো জরুরি বৈঠক ডেকেছে। 

জ্বালানির কর বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে ১৭ নভেম্বর থেকে চলছে ‘ইয়েলো ভেস্টস’ আন্দোলন। এই আন্দোলন ফ্রান্সের ইতিহাসে গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড়। বর্তমানে এ আন্দোলন জোরালো হয়ে সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে।ফলে সহিংস রূপ ধারণ করে। তথ্য সূত্র: বিবিসি/রয়টার্স/আল-জাজিরা। 

ইত্তেফাক/এসআর