শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নবনীতা দেবসেন আর নেই

আপডেট : ০৮ নভেম্বর ২০১৯, ০০:৪৫

কবি-সাহিত্যিক নবনীতা দেবসেন আর নেই। তার বয়স হয়েছিল ৮১ বছর। বৃহস্পতিবার সন্ধা ৭টা ৩৫ মিনিটে কলকাতার হিন্দুস্থান পার্কের বাড়ি ‘ভালবাসা’য় তার জীবনাবসান হয়। বেশ কিছুদিন ধরেই তিনি ক্যানসারে ভুগছিলেন। তার মধ্যেও নিয়মিত লেখালেখি করে গেছেন। পরিবার সূত্রে খবর, রাতে বাড়িতেই থাকবে তার মরদেহ। শুক্রবার তার শেষকৃত্য সম্পন্ন হবে। নবনীতা দেবসেন নোবেলজয়ী প্রথম বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনের প্রথম স্ত্রী।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। অমর্ত্য সেন এক টিভি চ্যানেলে জানিয়েছেন, ‘হার্বার্ডে ক্লাস নিতে যাচ্ছিলাম। অসাধারণ প্রতিভা ছিল। কিছুক্ষণ আগে খবর পেয়েছি। দেখা করতে চেয়েছিলাম। কিন্তু যার সঙ্গে দেখা করব, তিনিই নেই। ওর অভাব বহুদিন মনে রাখবেন মানুষ।’ সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেছেন, ‘যাতে হাত দিয়েছেন সোনা ফলেছে। অফুরন্ত প্রাণশক্তি ছিল। অসাধারণ রূপকথা লিখতে পারত। রসবোধও ছিল অসামান্য।’

নবনীতা দেবসেন অসুস্থ জানতে পেরে কয়েকদিন আগেই কলকাতায় এসে তার সঙ্গেও দেখা করে গিয়েছিলেন সদ্য নেবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ বিনায়ক ব্যানার্জি। বৃহস্পতিবার রাতে তিনি জানিয়েছেন, ‘?আমি এই ভয়টাই পাচ্ছিলাম। মাত্র কয়েকদিন আগেই দেখা হয়েছিল। উনি সাহসী, প্রাণোচ্ছ্বল, মজার মানুষ ছিলেন।’? বুদ্ধদেব গুহ বলেছেন, ‘?আমার ছোটবেলার বন্ধু। আমি ওর লেখার ভক্ত।’?