বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কিউইদের কাছেও পাত্তা পেল না ভারত

আপডেট : ০১ নভেম্বর ২০২১, ০১:০৫

বিরাট কোহলির আগ্রাসী মনোভাবটা যেন হাওয়ায় উড়ে গেল। অবশ্য সাহসই যদি না থাকে তাহলে আগ্রাসনটা আসবে কোত্থেকে। হয়ত এ কারণে পাকিস্তানের পর টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছেও পাত্তা পেল না ‘ফেভারিট’ তকমা নিয়ে খেলতে যাওয়া ভারত। হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধান। এখন সেমিফাইনালে ওঠার রাস্তাটা জটিল হয়ে গেছে কোহলিদের। পরের তিন ম্যাচে জয়ের বিকল্প তো নেই, উলটো তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর দিকেও।

হারের পর কোহলি বলেন, ‘অদ্ভুত লাগছে। ব্যাট বা বল কোনোটাতেই আমরা সাহসী ছিলাম না। মাঠে নামার পর থেকেই আমাদের মধ্যে সাহসের অভাব লক্ষ্য করা যাচ্ছিল। নিউজিল্যান্ড সে ব্যাপারে আমাদের থেকে অনেক এগিয়ে ছিল। আমরা যেন শুরু থেকেই চাপে ছিলাম। ব্যাটিংয়ের সময় কেমন যেন দ্বিধাগ্রস্ত ছিলাম।’ দুবাইয়ে টস জিতে নিউজিল্যান্ডের ফিল্ডিং নেয়াতে বোঝা গিয়েছিল শিশিরের সুবিধা কাজে লাগাতে চায় কেন উইলিয়ামসনের দল। তাই বোলাররাও সায় দিল সেই মন্ত্রে। ট্রেন্ট বোল্ট তার কথামত ‘শাহিন আফ্রিদি’ হলেন। কিউইদের কাছেও পাত্তা পেল না ভারত। কোহলিরা তাদের কথামতো জবাব দিতে পারলেন না। মাত্র ৩৫ রানেই হারিয়ে ফেলে দুই ওপেনার লোকেশ রাহুল ও ইশান কিষাণকে। এরপর ইশ সোধির লেগ স্পিনকে ওড়াতে গিয়ে সাজঘরের পথ ধরেন দুই স্তম্ভ রোহিত শর্মা ও কোহলি। এমন দুটি উইকেট নিবেন আর ম্যাচ সেরার পুরস্কার পাবেন না সোধি তা কী করে হয়!

রান একশ ছড়াবে কি না তা নিয়ে সংশয় ছিল। কিন্তু রবীন্দ্র জাদেজার ১৯ বলে ২৬ রানে শেষ পর্যন্ত সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১১০ রান। সহজ এই লক্ষ্য পাড়ি দিল অতি সহজে। শিশিরের প্রভাবে খুব অভাবনীয় কিছুও করতে পারেনি ভারত। তাই শুধু বুমরাহকে দুই উইকেট দিয়ে ৩৩ বল আগেই জয়ের বন্দরে পৌঁছে যায় কিউইরা। এক রানের আক্ষেপে হাফসেঞ্চুরি বঞ্চিত হন ড্যারিল মিচেল। তবে ৩৩ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন কেন উইলিয়ামসন। একই সঙ্গে বিশ্বকাপে ভারতের বিপক্ষে বজায় রাখলেন অজেয়র (৩ জয়) ধারা।

সংক্ষিপ্ত স্কোর

ভারত : ২০ ওভারে ১১০/৭ (রাহুল ১৮, রোহিত ১৪, কোহলি ৯, পান্ডিয়া ২৩, জাদেজা ২৬*; বোল্ট ৩/২০, সাউদি ১/২৬, সোধি ২/১৭, মিলনে ১/৩০)

নিউজিল্যান্ড : ১৪.৩ ওভারে ১১১/২ (গাপটিল ২০, মিচেল ৪৯, উইলিয়ামসন ৩৩*, কনওয়ে ২*; বরুন ০/২৩, বুমরাহ ২/১৯)

ফল : নিউজিল্যান্ড ৮ উইকেটে জয়ী

ম্যাচ সেরা : ইশ সোধি

 

এ সম্পর্কিত আরও পড়ুন

একজন অনন্য ফারহানা কাউনাইন

অনার্স-মাস্টার্স শিক্ষকদের আন্দোলন স্থগিত

কানাডার আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনে অর্ণব চক্রবর্তী

আন্তর্জাতিক জাদুঘর দিবস বুধবার

এ সম্পর্কিত আরও পড়ুন

বঙ্গবন্ধু পরিষদ বাংলাদেশ ব্যাংক শাখার নতুন কমিটির ঘোষণা

কোন কোন দেশে টাকা রেখেছেন পি কে হালদার, জানতে চেয়েছেন হাইকোর্ট

পি কে হালদারকে দেশে আনতে রুলের শুনানি আজ

বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে শেখ হাসিনার অবদান অপরিসীম