শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আফগান আলেমদের বৈঠকে তালেবানের শীর্ষ নেতা

আপডেট : ০১ জুলাই ২০২২, ২২:০৯

আড়ালে থাকা তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা আফগানিস্তানের রাজধানী কাবুলে দেশটির শীর্ষস্থানীয় আলেমদের গুরুত্বপূর্ণ এক সমাবেশে অংশগ্রহণ করছেন। শুক্রবার (১ জুলাই) দেশটির সরকারি মুখপাত্র একথা জানান। খবর এএফপি’র।

বিলাল করিমি টুইটার বার্তায় বলেন, আখুন্দজাদা ‘পরিষদ কক্ষে প্রবেশ’ করেন। গত আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর থেকে তিনি বলতে গেলে জনসম্মুখে আসেননি এবং কোনো ছবিও তুলেননি।

খবরে বলা হয়, বৃহস্পতিবার থেকে ৩ হাজারেরও বেশি ধর্মীয় ও প্রবীণ নেতা রাবার-স্ট্যাম্প তালেবানের শাসনের ব্যাপারে তিন দিনের এক সম্মেলনে সমাবেত হয়েছেন। এই সম্মেলনে আখুন্দজাদা অংশ নিতে যাচ্ছেন বলে বিগত কয়েকদিন ধরেই গুজব ছড়িয়ে পড়ে। যদিও এই অনুষ্ঠানে সাংবাদিকদের অংশগ্রহণ নিষিদ্ধ করা হয়েছে।

চলতি সপ্তাহে তালেবান সূত্র এএফপি’কে জানায়, এই সম্মেলনে সরকারের সমালোচনা করার সুযোগ থাকবে এবং সেখানে নারী শিক্ষার মতো গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে। উল্লেখ্য, তালেবান সরকারের মধ্যেই নারী শিক্ষার ব্যাপারে পক্ষে-বিপক্ষে মত রয়েছে। 

তবে এ সম্মেলনে কোন নারী অংশগ্রহণ করছেন না। দেশটির পূর্বাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে সহস্রাধিক মানুষ নিহত এবং হাজারো মানুষ গৃহহীন হওয়ার এক সপ্তাহ পর এটি অনুষ্ঠিত হচ্ছে। 

ইত্তেফাক/এসআর