শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০
দৈনিক ইত্তেফাক

আলী রীয়াজের ‘মোর দ্যান মি‌টস দ্য আই’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

আপডেট : ২৩ জুলাই ২০২২, ২১:৩২

বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক আলী রীয়াজের বই ‘মোর দ্যান মি‌টস দ্য আই’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হ‌য়ে‌ছে। শ‌নিবার (২৩ জুলাই) বিকাল ৪টায় রাজধানীর ফার্মগেটে দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউ‌পিএল) প্রধান কার্যালয়ে এ প্রকাশনা উৎসব অনু‌ষ্ঠিত হয়।

বইটি পড়ার ওপর গুরুাত্বরোপ করে লেখক ও নিউ এইজ-এর সম্পাদক নূরুল কবীর ব‌লেন, ‘বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বইটিতে নয়টি প্রবন্ধ। বাংলাদেশের পলিটিক্যাল অবস্থা কীভাবে আছে, সেই চিত্র তুলে ধরা হয়েছে।’  

বক্তব্য রাখছেন অধ্যাপক আলী রীয়াজ। ছবি: বিপ্লব মল্লিক

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ পলিটিক্স অ্যান্ড গভর্নমেন্ট ‌বিভা‌গের ডিস্টিংগুইশড প্রফেসর আলী রীয়াজ ব‌লেন, ‘বাংলাদেশের যে রাষ্ট্র কাঠামো। মানে পলিটিক্যাল সেটেলমেন্টের কারণে যে রাষ্ট্র কাঠামো তৈরি হয়েছে তার ভবিষ্যৎ বিপদজ্জনক।’ রাজনৈতিক যে পরিস্থিতি আমরা বাংলাদেশে দেখতে পাচ্ছি, যে রাজনৈতিক কাঠামো আমরা দেখতে পাচ্ছি, এই জায়গাটাতে আমরা প্রশ্ন করি কি না সেই বিষয়টির ওপর আলোচনা করেন লেখক। 

এছাড়া বইটি নি‌‌য়ে আরও আলোচনা করেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের সহ‌যোগী অধ্যাপক আসিফ এম. শাহান।

অনুষ্ঠানে শেষে আলোচনার ওপর প্রশ্নোত্তরপর্ব অনুষ্ঠিত হয়। সেখানে দর্শকরা বাংলাদের বর্তমান অবস্থান নিয়ে আলোকচকদের কাছে প্রশ্ন রাখেন। 

বক্তব্য রাখছেন নিউএইজ পত্রিকার সম্পাদক নূরুল কবীর। ছবি: বিপ্লব মল্লিক

এছাড়া চ্যানেল আইয়ের তৃতীয় মাত্রা অনুষ্ঠানের সঞ্চালক জিল্লুর রহমান ও আইনজীবী দিলরুবা শরমিনসহ সাংবাদিক, শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও অন্যান্যরা উপস্থিত ছি‌লেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য করেন দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউ‌পিএল) ব্যবস্থাপনা পরিচালক মাহ্‌রুখ মহিউদ্দীন। 

অধ্যাপক আলী রীয়াজ তার গ্রন্থে বাংলাদেশের রাজনীতিতে গত কয়েক দশকে যে নাটকীয় পালাবদল ঘটেছে, তার প্রভাব ও ফলাফল নিয়ে আলোচনা করেছেন। বাংলাদেশে গণতন্ত্র, সামাজিক সংশ্লেষ, রাষ্ট্রীয় সংস্থাগুলোর ভূমিকা বিষয়ে মূল্যায়নের পাশাপাশি ভবিষ্যতে এই রাষ্ট্রের রাজনৈতিক প্রবণতা ও গতিধারাকেও লেখক তার গভীর অন্তর্দৃষ্টির সাহায্যে নির্ণয় করার চেষ্টা করেছেন।

‘মোর দ্যান মি‌টিস দ্য আই’ বইটি দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) থেকে প্রকাশিত হয়েছে। 

ইত্তেফাক/এএএম