মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

আসছে 'বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড'

আপডেট : ২৪ আগস্ট ২০২২, ২০:০৭

বিসিএস বিষয়ক বই লেখা, মোটিভেশনাল কথাসহ ক্যারিয়ার নিয়ে নানা দিকনির্দেশনামূলক আলোচনার কারণে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ পরিচিত মুখ গাজী মিজানুর রহমান। শিক্ষার্থীদের ক্যারিয়ার বিষয়ক সচেতনতা ও দক্ষতা বাড়াতে এবার তিনি হাজির হচ্ছেন 'বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড' নিয়ে। যেখানে থাকবে ৩টি ক্যাটাগরি। নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সেকেন্ডারি, একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য থাকবে হায়ার সেকেন্ডারি, এবং অনার্স-মাস্টার্স ও ডিগ্রিতে যারা পড়াশোনা করেছে ও বয়স ৩০ বছরের মধ্যে এবং তাদের জন্য টারশিয়ারি।

বাংলাদেশের ৬৪টি জেলা ও ৪৯৫টি উপজেলা ও মেট্রোপলিটন এলাকার মধ্যে যেসব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় রয়েছে তার প্রায় সবগুলোতেই 'বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড' পৌঁছে দিতে চান গাজী মিজানুর রহমান। ইতোমধ্যেই জেলা ও উপজেলা পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে।

ক্যারিয়ার অলিম্পিয়াডের সদস্যদের বৈঠক। ছবি: সংগৃহীত

ক্যারিয়ার অলিম্পিয়াডের প্রশ্নের ধরন প্রসঙ্গে গাজী মিজানুর রহমান বলেন, 'টেক্সট বুক থেকে নবম দশম এর প্রশ্ন হবে। একাদশ এবং দ্বাদশের বাংলা ও ইংরেজি প্রশ্ন হবে টেক্সট বুক থেকে এবং সাধারণ জ্ঞান হবে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন, জাতীয় অর্জনগুলো সেখান থেকে প্রশ্ন থাকবে। আর গণিতের প্রশ্ন হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত তারা যে গণিত করে এসেছে সেখান থেকেই। টারশিয়ারি অর্থাৎ অনার্স-মাস্টার্স- ডিগ্রির ক্যাটাগরির জন্য বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ও গণিতের প্রশ্নের জন্য কোনো সিলেবাস থাকবে না৷ তবে সাধারণ জ্ঞানের ক্ষেত্রে বাংলাদেশ বিষয়াবলি, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এই বিষয়গুলো থাকবে।'

গাজী মিজানুর বলেন, 'দেশের শিক্ষার্থীরা ক্যারিয়ার নিয়ে সচেতন না। সেই ভাবনা থেকেই এমন একটি অলিম্পিয়াড চালুর পরিকল্পনা করেছি। বাংলাদেশে গণিত অলিম্পিয়াড, ফিজিক্স অলিম্পিয়াড, সায়েন্স অলিম্পিয়াড প্রভৃতি রয়েছে, কিন্তু সুনির্দিষ্টভাবে ক্যারিয়ার নিয়ে অলিম্পিয়াড এটিই প্রথম।'

মোটিভেশনাল স্পিকার হিসেবে ক্যারিয়ারসহ অন্যান্য বিষয়েও কথা বলে থাকেন গাজী মিজানুর রহমান। তাছাড়া হতাশাগ্রস্থদের নানা উপায়ে অনুপ্রেরণা দেওয়ার চেষ্টা করেন।

ইত্তেফাক/এসটিএম