রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

‘অভিনয়টাই আমি ঠিকঠাক করতে চাই’

আপডেট : ০৮ অক্টোবর ২০২২, ১৩:৩৫

চলচ্চিত্র, ওয়েব সিরিজ ও নাটকে সমানতালে নিজের অভিনয় দ্যুতি ছড়াচ্ছেন জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু। অর্জনের ঝুলিতেও একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশি-বিদেশি পুরস্কার ও সম্মাননা জমা করেছে তিনি। বর্তমানে বেশ কয়েকটি সিনেমা ও ওয়েব সিরিজের কাজ নিয়ে ব্যস্ত আছেন তিনি। এছাড়া মুক্তির অপেক্ষায় রয়েছে তার একাধিক চলচ্চিত্র। সেই তালিকায় থাকা ‘ভাঙন’ সিনেমাটি আগামী মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে।

‘মোহন গায়েনের বাঁশি’ নামক একটি ছোটগল্প অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছে মির্জা সাখাওয়াত হোসেন। সিনেমাটির গল্পে উঠে এসেছে একটি পুরনো রেলওয়ে স্টেশনকে কেন্দ্র করে হকার, বংশীবাদক, চুড়িওয়ালি, ভিখারি, পকেটমার, যৌনকর্মী, দালাল, মাদকসেবীসহ কতিপয় ক্ষুদ্র ব্যবসায়ী মানুষের যাপিত জীবনের কথা।

ছবিটিতে একজন বংশীবাদকের ভূমিকায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। ঘর-সংসারহীন একজন ভাসমান মানুষ সে। ব্যতিক্রমী এই চরিত্রে তার লুক এরইমধ্যে বেশ প্রশংসা কুড়িয়েছে। তার অন্যান্য সিনেমার মতো এই সিনেমাটির চরিত্র দর্শকদের মুগ্ধ করবে বলে অনেকেই মন্তব্য করছেন।

অন্যদিকে অভিনয়ের পাশাপাশি গানেও দারুণ জনপ্রিয় ফজলুর রহমান বাবু। এরইমধ্যে তার কণ্ঠে ব্যাপক শ্রোতানন্দিত হয়েছে ‘নিথুয়া পাথারে’, ‘ইন্দুবালা’, ‘মাটির দেহ’, ‘সংসার আমার ভাল্লেগে না’সহ বেশকিছু গান।

ফজলুর রহমান বাবু

গান গাওয়া প্রসঙ্গে ফজলুর রহমান বাবু বলেন, ‘আমার কিছু শ্রোতা আছেন, তারা আমার গান পছন্দ করেন। তাদের জন্যই মাঝে-মধ্যে গান গাই। এমনিতে আমার চিন্তা-ভাবনা কিংবা আবেগ অভিনয়ের প্রতিই বেশি। অভিনয়টাই আমি ঠিকঠাক করতে চাই। আর যেহেতু দর্শকরা গান পছন্দ করেন, শোনেন, তাদের প্রতি ভালোবাসার জায়গা থেকেই গান গাই।’ তিনি আরও আসলে গানের চর্চা যতটুকু করেছি, সেটা একজন অভিনেতার জায়গা থেকে। এটা মূলত অভিনয়ের জন্যই। একজন অভিনেতাকে গানটাও শিখতে হয়। বিশেষ করে মঞ্চনাটকে, সেখান থেকেই গানের অনুশীলন করা একজন অভিনেতা হিসেবে।’

উল্লেখ্য, সম্প্রতি অভিনেতা ফজলুর রহমান বাবু কণ্ঠ দিয়েছেন নতুন একটি গানে। শিরোনাম ‘বন্ধুরে তোর মন জোগাইয়া চলবো কতকাল’। গানটির গীতিকার ডি আসাদ এবং সুর করেছেন শহীদ।

ইত্তেফাক/বিএএফ