শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এথেন্সে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:০৮

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে গ্রীসের বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন এথেন্স শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত কুমুদ্রু পার্কে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীসের উদ্যোগে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পুষ্পস্তবক অর্পণের সময় প্রবাসী বাংলাদেশিদের সমবেত কণ্ঠে গাওয়া 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' গানটি সমগ্র কুমুদ্রু পার্কে অনুরণিত হয়।

এরপর গ্রীসের বাংলাদেশ কমিউনিটি এবং এথেন্সে বসবাসরত রাজনৈতিক, ব্যবসায়ী, সামাজিক, সাংস্কৃতিক ও জেলা ভিত্তিক আওয়ামী লীগ সংগঠনসমূহ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে। কুমুদ্রু পার্কে রাত ১২ টার সময় শত শত বাংলাদেশিদের স্বতঃর্স্ফুত অংশগ্রহণ পার্কে বয়ে আনে এক প্রাঞ্জল পরিবেশ। এ উপলক্ষে রাষ্ট্রদূত মহান শহীদ দিবসে এথেন্স মিউনিসিপালিটি কর্তৃক কুমুদ্রু পার্কে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের অনুমোদন প্রদানের কথা উল্লেখ করেন। তিনি অচিরেই এথেন্সে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপিত হবে বলে আশাবাদ ব্যাক্ত করেন। রাষ্ট্রদূত মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের উন্নয়নে অব্যাহতভাবে কাজ করে যাওয়ার জন্য প্রবাসীদের আহ্বান জানান।
 
উল্লেখ্য, গত ১৯ ফেব্রুয়ারি এথেন্স মিউনিসিপালিটির এক সভায় কুমুদ্রু পার্কে স্থায়ী শহীদ মিনার স্থাপনের প্রাথমিক অনুমোদন দেওয়া হয়। এথেন্সে শহীদ মিনার স্থাপনের জন্য এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস দীর্ঘদিন যাবৎ প্রচেষ্টা চালিয়ে আসছে। ২০১৭ সালের ১১ জুলাই রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিনের নেতৃত্বে দূতাবাস টিম এথেন্সের মেয়র জর্জিয়াস কামিনিসের সাথে বৈঠক করেন। ঐ বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত এথেন্সে একটি শহীদ মিনার স্থাপনের প্রস্তাব করেন। এ বৈঠকে রাষ্ট্রদূত মেয়রকে শহীদ মিনারের একটি প্রতিকৃতি উপহার দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট ব্যাখ্যা করেন। এরপর দূতাবাস থেকে এথেন্সের কুমুদ্রু পার্কে একটি শহীদ মিনার স্থাপনের আনুষ্ঠানিক প্রস্তাব সংবলিত একটি পত্র প্রেরণ করা হয়। অবশেষে গত ১৯ ফেব্রুয়ারি সভায় এথেন্স মিউনিসিপালিটি দূতাবাসের প্রস্তাব অনুমোদন করে।

একুশে ফেব্রুয়ারি সকালে রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও এথেন্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এসময় উপস্থিত ছিলেন। জাতীয় পতাকা অর্ধনমিত করার পর শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশের উত্তরোত্তর উন্নয়ন কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। মহান একুশে এবং আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে সকাল থেকেই মহান ভাষা আন্দোলন বিষয়ক ও দেশাত্ববোধক সংগীত পরিবেশিত  হয়।

আরও পড়ুন: ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি!

দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী যথাক্রমে পাঠ করেন রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন, কাউন্সেলর মো. খালেদ, কাউন্সলের ড. সয়ৈদা ফারহানা নূর চৌধুরী এবং প্রথম সচিব সুজন দেবনাথ। অনুষ্ঠানে প্রবাসীদের অংশগ্রহণের কথা বিবেচনা করে তাদের অনুরোধে এ বছর এথেন্সে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আগামী আগামী ২৩শে ফেব্রুয়ারি (শনিবার) সাপ্তাহিক ছুটির দিনে আয়োজন করা হবে।

ইত্তেফাক/জেডএইচডি