শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পর্তুগালের পোর্তো বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:২০

পর্তুগালের দ্বিতীয় বৃহত্তম সরকারি বিদ্যাপীঠ পোর্তো বিশ্ববিদ্যালয়ে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি বিকেলে পোর্তো বিশ্ববিদ্যালয়ের রিক্টোরি হলে অনুষ্ঠানটির আয়োজন করে পোর্তো বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগ। 

 

পোর্তো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সহকারী, অধ্যাপক জোয়াও ভেলোসো অনুষ্ঠানটির সঞ্চালনা করেন। বাংলা ভাষা থেকে অনুদিত বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জনপ্রিয় কবিতাগুচ্ছ আবৃত্তি করেন অধ্যাপক জোয়াও ভেলোসো। এছাড়া বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো থেকে কবি আহমেদ মুর্শিদ উদ্দিন বাংলা ভাষার জনপ্রিয় কবিতাগুচ্ছ এবং ভাষা দিবস নিয়ে তার নিজের লেখা একটি কবিতা আবৃত্তি করেন। 

 

এছাড়া আধুনিক বাংলা ভাষার অন্যতম প্রধান কবি প্রয়াত আল মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভাষা আন্দোলন নিয়ে আল মাহমুদের লিখা ‘একুশের কবিতা’ আবৃত্তি করেন নাঈম হাসান পাভেল। 

 

পরে পোর্তো বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগের অধ্যাপক সোনিয়া রদ্রিগেজ এবং ফাতিমা সিলভা মাতৃভাষা দিবস নিয়ে প্রজেক্টরের মাধ্যমে সারাবিশ্বের বিভিন্ন দেশের মাতৃভাষা ও ইতিহাস নিয়ে তাদের ভিন্ন ভিন্ন গবেষণা উপস্থাপন করেন। 

আরো পড়ুন : ১০১ টাকা দেনমোহরে ৮ বছরের ছোট পলাশকে বিয়ে করেন সিমলা

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল। দিবসটি উদযাপন করার উদ্যোগ নেয়ায় তিনি পোর্তো বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগকে ধন্যবাদ জানান।

 

পোর্তো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সহকারী অধ্যাপক জোয়াও ভেলোসো দিবসটি পালনের পরিকল্পনা করেন। প্রথমবারের মতো পর্তুগালের কোনো সরকারি বিশ্ববিদ্যালয়ে পালিত হলো অমর একুশে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

 

ইত্তেফাক/ইউবি