শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সৌদি শ্রম উপমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর বৈঠক

আপডেট : ০৩ মার্চ ২০১৯, ২০:০৭

সৌদি শ্রম উপমন্ত্রী ড. আবদুল্লাহ বিন নাসের বিন মোহাম্মদ আবুথুনাইনের সঙ্গে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী ইমরান আহমদ এমপি আজ রিয়াদে এক বৈঠক করেন। বৈঠকে সৌদি আরবে কর্মরত বাংলাদেশের শ্রমিকদের বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিয়ে আলোচনা করেন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী।

এ সময় সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ উপস্থিত ছিলেন। দূতাবাসের মিশন উপ-প্রধান ড. মোঃ নজরুল ইসলামসহ অন্যান্য কর্মকর্তাগণ ও বৈঠকে যোগ দেন। এছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ ফজলুল করিম ও মোঃ যাহিদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী সৌদি আরবের পরিবর্তিত পরিস্থিতিতে এখানে কর্মরত বাংলাদেশী শ্রমিক ও গৃহকর্মীদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের শ্রমিকদের সমস্যা সমাধানে বছরে চারবার যৌথ কারিগরি সভা করার বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়। আগামী রমজান মাসের পূর্বেই যৌথ কারিগরি কমিটির সভা অনুষ্ঠিত হতে পারে বলে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়। 

বৈঠকে ভিসা ট্রেডিং বন্ধের বিষয়ে দুদেশ একমত প্রকাশ করে। সভায় সৌদি আরবে কর্মরত বাংলাদেশী গৃহকর্মীদের জন্য দূতাবাসের তত্ত্বাবধানে পরিচালিত সেফ হাউজ এর বিষয়ে দুদেশ একত্রে কাজ করবে বলে জানায়। 

এছাড়া সভায় কোন বাংলাদেশী শ্রমিক যথাযথ মেডিক্যাল পরীক্ষা ছাড়া সৌদি আরব আসতে পারবে না মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সৌদি আরবে কর্মরত শ্রমিকদের স্বার্থ সুরক্ষার জন্য বিদ্যমান ‘মুসানেদ’ সফটওয়্যারটির মান উন্নত করার বিষয়ে আলোচনা করা হয়। 

সৌদি শ্রম উপমন্ত্রী বাংলাদেশের দক্ষ জনশক্তির প্রশংসা করেন এবং সমস্যা সমুহ সমাধানের আশ্বাস প্রদান করেন। 

আরও পড়ুনঃ শাহজাদপুরে ৯ ডাকাত গ্রেফতার

বৈঠক শেষে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ, রিয়াদের কূটনৈতিক পাড়ায় বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত ভবন পরিদর্শন করেন। এ সময় তিনি কনস্যুলার সেবা গ্রহণ করতে আসা প্রবাসী বাংলাদেশীদের সাথে মতবিনিময় করেন।

ইত্তেফাক/নূহু