শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রিয়াদে বাংলাদেশী অভিবাসীদের সঙ্গে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর মতবিনিময়

আপডেট : ০৪ মার্চ ২০১৯, ১৮:২২

সৌদি আরবের রিয়াদে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ এম পি বাংলাদেশী অভিবাসীদের সঙ্গে মতবিনিময় করেছেন। গতকাল রাতে স্থানীয় ম্যারিয়ট হোটেলে আয়োজিত মত বিনিময় সভায় রিয়াদ, দাম্মাম ও জুবাইল শহরে বসবাসরত ব্যবসায়ী, চিকিৎসক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার অভিবাসীগণ যোগ দেন।

এতে সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। স্বাগত বক্তব্য প্রদান করেন দুতবাসের উপ মিশন প্রধান ড. নজরুল ইসলাম। বাংলাদেশ থেকে আগত প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর সফরসঙ্গী কর্মকর্তাগণ ও দূতাবাসের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

মতবিনিময় সভায় অভিবাসী বাংলাদেশীগণ প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর কাছে তাদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন। প্রবাসীগণ সৌদি আরবে বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য কমিউনিটি পরিচালিত স্কুলসমুহের কার্যক্রম অব্যাহত রাখার জন্য সরকারী সহায়তা কামনা করেন। প্রতিমন্ত্রীর কাছে কমিউনিটির স্কুলসমূহের জন্য নিজস্ব জমি ক্রয় ও স্থায়ী ভবন নির্মাণের দাবি জানান প্রবাসীগণ। 

সৌদি আরবের রিয়াদে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদ এম পি বাংলাদেশী অভিবাসীদের সঙ্গে মতবিনিময়

সভায় প্রবাসীদের জন্য বাংলাদেশী একটি ব্যাংকের কার্যক্রম সৌদি আরবে চালু করা ও প্রবাসীদের জীবন বীমা, পেনশন স্কীম প্রদানের লক্ষ্যে দুতবাসের নেয়া পদক্ষেপের প্রশংসা করে অচিরেই তা বাস্তবায়নের জন্য প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়। প্রবাসীদের মৃতদেহ দেশে পাঠানোর জন্য সম্পূর্ণ ব্যয় সরকারের পক্ষ থেকে বহন করার জন্য প্রবাসী কল্যাণ ফান্ডের সহায়তা কামনা করা হয়। প্রবাসীগণ ওয়েজ আর্নার্স কল্যাণ কার্ডের জন্য নির্ধারিত ফি কমানোর দাবি জানান।  

প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী অভিবাসীদের সকল সমস্যা মনোযোগ দিয়ে শোনেন এবং সমাধানের জন্য চেষ্টা করবেন বলে জানান। এ সময় তিনি অভিবাসীদের যে কোন সমস্যা ইমেইলে ([email protected]) এ জানানোর জন্য অনুরোধ করেন। 

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। প্রবাসীদের সকল সমস্যা সমাধানে সরকার আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। অতীতের যে কোন সময়ের তুলনায় কূটনৈতিক প্রচেষ্টার ফলে বাংলাদেশ সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভালো অবস্থায় রয়েছে। প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী জনবান্ধব একজন নেতা এবং প্রবাসীদের সমস্যা সমাধানে আন্তরিকভাবে কাজ করছেন।’

তিনি আরও বলেন, ‘প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর সঙ্গে সৌদি শ্রম উপমন্ত্রীর বৈঠক ফলপ্রসূ হয়েছে। যা আগামীতে প্রবাসীদের সমস্যা দূরীকরণে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।’ রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, ‘সৌদি প্রবাসীদের জন্য শিগগিরই বীমা সুবিধা প্রদানের ব্যবস্থা করা হবে।’

আরও পড়ুনঃ তিন দফা দাবিতে ইবি কর্মকর্তাদের কর্মবিরতি অব্যাহত

মত বিনিময় সভা শেষে গুরুতর অসুস্থ সড়ক পরিবহন ও সেতু বিষয়ক মন্ত্রী ওবায়দুল কাদের, এমপির সুস্থতার জন্য দোয়া কামনা করা হয়।

ইত্তেফাক/নূহু