ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
২৪ °সে

ভিয়েতনামে বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন

ভিয়েতনামে বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উদযাপন
ছবি: সংগৃহীত

যথাযোগ্য মর্যাদায় এবং উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ভিয়েতনামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম বার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার রাষ্ট্রদূত সামিনা নাজ জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি সূচনা করেন।

দূতাবাসের কর্মচারীগণ এবং ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এবং স্থানীয় গণ্যমান্য অতিথিবৃন্দ ও মিডিয়া ব্যক্তিত্ব এ সময় উপস্থিত ছিলেন। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য এবং দেশের উন্নতি কামনা করে বিশেষ দোয়া ও প্রার্থনার আয়োজন করা হয়।

এদিন আলোচনা সভা বাংলাদেশি ও ভিয়েতনামের শিশুদের নিয়ে এক বিশেষ আর্ট ক্যাম্প (চিত্রাঙ্কন প্রতিযোগিতা) এবং বঙ্গবন্ধুর উপর ডকুমেন্টারি প্রদর্শন-এর আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

আরো পড়ুন: ২২ মাস ধরে বেতন পান না আক্কেলপুর মহিলা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ

অনুষ্ঠানের প্রারম্ভে রাষ্ট্রদূত আগত অতিথিদের স্বাগত জানিয়ে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর বিশেষ করে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবিসংবাদিত নেতৃত্বের কথা স্মরণ করেন।

এ সময় তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধ ও তার পূর্ববর্তী সকল গণতান্ত্রিক আন্দোলনে বঙ্গবন্ধুর নেতৃত্বে সমগ্র জাতি এক সূত্রে গ্রথিত হয়েছিল। ফলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের সৃষ্টি হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাঙালি জাতির নন-তিনি বিশ্বের নির্যাতিত, নিপীড়িত ও শোষিত মানুষের স্বাধীনতার প্রতীক। বঙ্গবন্ধুর কর্ম ও আদর্শ শিশুদের মাঝে উদীপ্ত করে ভবিষ্যৎ প্রজন্মেমের কাছে তার ‘সোনার বাংলার’ স্বপ্ন বাস্তবায়নের বার্তা পৌঁছানো আমাদের সকলের দায়িত্ব।’

এ দিবস উপলক্ষে শিশুদের জন্য এক বিশেষ আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়। যেখানে বাংলাদেশ ও ভিয়েতনামের শিশুরা অংশগ্রহণ করে। পরে আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী শিশুদের মধ্যে রাষ্ট্রদূত পুরস্কার বিতরণ করেন।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন