ঢাকা বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬
২৯ °সে


গ্রীসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

গ্রীসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
গ্রীসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত।

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে গ্রীসের এথেন্স অবস্থিত বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে দূতাবাসে সকালে জাতীয় পতাকা উত্তোলন করেন গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। এ সময় বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীসের নেতৃবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী, জেলা ও বিভাগভিত্তিক আঞ্চলিক সংগঠন, নারী নেতৃবৃন্দ, নতুন প্রজন্মের শিশু-কিশোর এবং দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধে নিহত শহীদদের আত্মার মাগফেরাত এবং দেশের উত্তরোত্তর উন্নয়ন ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দূতাবাস প্রাঙ্গণে বিপুল সংখ্যক প্রবাসীর অংশগ্রহণে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশিত হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রেরিত বাণী পাঠ করা হয়। দিবসটির গুরুত্ব ও তাৎপর্যের উপর অনুষ্ঠিত আলোচনায় প্রবাসী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় বক্তারা জাতির পিতা এবং মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দেশ গঠনে আত্মনিয়োগ করার শপথ নেন।

গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্বের কথা উল্লেখ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন কর্মযজ্ঞে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের একযোগে কাজ করারও আহ্বান জানান। এ বছর স্বাধীনতা দিবস উপলক্ষে এথেন্সে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দূতাবাসের অনুরোধে এথেন্সের দোয়েল একাডেমি এবং বাংলা-গ্রীক শিক্ষা কেন্দ্র পৃথক পৃথক ভাবে তাদের শিক্ষাকেন্দ্রে ছাত্র-ছাত্রীদের মধ্যে জাতীয় সংগীত পরিবেশনের প্রতিযোগিতা আয়োজন করে।

আরও পড়ুন: ভাইকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ছোট ভাই

এছাড়া দূতাবাস প্রাঙ্গণেও শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা আয়োজন করা হয়। ২৬ শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে এসব প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন এবং তার সহধর্মিণী মিসেস শায়লা পারভীন। দূতাবাস পরিবারের সদস্যবৃন্দ, স্থানীয় দোয়েল একাডেমী ও বাংলা-গ্রীক শিক্ষা কেন্দ্রের ছাত্র-ছাত্রী এবং স্থানীয় দোয়েল সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান বিপুল সংখ্যক দর্শক উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান সমন্বয় করেন দূতাবাসের কাউন্সেলর মো. খালেদ। গ্রীসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মাঝে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান সৃষ্টি করে এক মিলনমেলা। আগামী ২৮ মার্চ ২০১৯ স্থানীয় হিলটন হোটেলে দূতাবাসের আয়োজনে স্থানীয় গ্রীক সরকারের প্রতিনিধি, গ্রীক নাগরিক, কূটনীতিক এবং প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হবে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৭ জুন, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন