ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬
২৫ °সে

বৃষ্টি ভেজা পহেলা বৈশাখ, টরন্টোতে বর্ষবরণ

বৃষ্টি ভেজা পহেলা বৈশাখ, টরন্টোতে বর্ষবরণ
টরন্টোতে বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে মঙ্গল শোভাযাত্রা- ইত্তেফাক

গত বারের মতো এবারও বৃষ্টি ভেজা পহেলা বৈশাখকে বরণ করলো টরন্টো প্রবাসী বাঙালিরা। সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর শূন্যের নিচে তাপমাত্রা উপেক্ষা করে মঙ্গল শোভাযাত্রাও অনুষ্ঠিত হয়।

বাঙালি পাড়া বলে খ্যাত ড্যানফোর্থের ঘরোয়া সংলগ্ন প্রাঙ্গণে মঙ্গল শোভাযাত্রা আর নববর্ষ উদযাপনে বাংলাদেশিরা ছাড়াও অংশ নেন টরন্টোর মেয়র জন টরি, ফেডারেল মন্ত্রী বিল ব্লেয়ার, এমপি ন্যাথানিয়েল এরিস্কিন-স্মিথ, এমপিপি ডলি বেগম, এবং দুই সিটি কাউন্সিলর ব্রাড ব্রাডফোর্ড ও গ্যারি ক্রোফোর্ড।

আরও পড়ুন: ফিনল্যান্ডের সাধারণ নির্বাচনে বামপন্থীদের জয়

তারা সবাই বাদ্যের তালে তালে নেচে গেয়ে বাংলা নতুন বছরকে বরণ করেন। বৈশাখী গানের তালে নাচে এবং বৈশাখী সাজে সজ্জিত হয়ে অংশ নেন মেয়র, এমপি, কাউন্সিলররা। এসময় তারা নতুন বছরে বাঙালিদের শুভেচ্ছা জানান।

জানা গেছে, আজ রবিবার ছুটির দিনে কানাডার বিভিন্ন শহর ওটোয়া, মন্ট্রিয়ল, সাস্কাচুয়ান, ভ্যাংকুভারেও বিভিন্ন সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান, বৈশাখি মেলা, প্রামাণ্যচিত্র, মঙ্গল শোভাযাত্রা, আলপনা অংকণ ইত্যাদির কর্মসূচির মাধ্যমে উৎসব মুখরিত ভাবে আনন্দঘণ পরিবেশে দিনটি পালন করা হয়।

এদিকে আজ দুপুরে টরন্টো পহেলা বৈশাখের আমেজে উদযাপন করা হতো ঐতিহ্যবাহী চয়াটগাঁইয়্যা মেজবান উৎসব। এতে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

অনুষ্ঠানের আয়োজক মো. হাসান ইত্তেফাককে বলেন, এটা আঞ্চলিক ঐতিহ্য হলেও এই বিদেশের মাটিতে তা প্রতিটি বাঙালিদের উৎসব। এটা আমাদের এক মহা মিলনকেন্দ্র।

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন