ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
৩০ °সে


কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশনে মুজিবনগর দিবস উদযাপন

কানাডাস্থ বাংলাদেশ হাইকমিশনে মুজিবনগর দিবস উদযাপন
বক্তব্য রাখছেন হাইকমিশনার মিজানুর রহমান । ছবি : সংগৃহিত

যথাযোগ্য মর্যাদায় কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশন মিলনায়তায়নে মুজিবনগর দিবস উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে কানাডার বিভিন্ন প্রদেশের সামাজিক ও রাজনৈতিক নেতাসহ প্রবাসী বাংলাদেশী অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের শুরুতে মুজিবনগর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বানী পাঠ করেন যথাক্রমে হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) মিয়া মো. মাইনুল কবির এবং কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মো. সাখাওয়াৎ হোসেন । পরবর্তীতে এ দিবসের উপর উম্মুক্ত আলোচনার আয়োজন করা হয়।

আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক ওমর সেলিম শের, শরীফ ইকবাল চৌধুরী, শাহ বাহাউদ্দিন শিশির, ড. মনজুর চৌধুরী, মুক্তিযোদ্ধা ফারুক হোসেন, মুক্তিযোদ্ধা ড. নুরুল হক, এবং মুক্তিযোদ্ধা সিকদার মতিয়ার রহমান।

সভাপতির বক্তব্যে হাইকমিশনার মিজানুর রহমান বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন এম. এনসুর আলী এবং এ.এইচ.এম. কামরুজ্জামান-এর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। স্বশ্রদ্ধচিত্তে স্মরণ করেন মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের।

তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে ১৭ এপ্রিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনের ইতিহাস তুলে ধরে তিনি বলেন, এই দিনটি জাতীয়ভাবে উদযাপনের মধ্য দিয়ে আমরা স্মরণ করি জাতির গৌরবোজ্জল ইতিহাস আর জাতির শ্রেষ্ঠ সন্তানদের। তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় আগামী প্রজন্মকে বিশেষত: প্রবাসে বসবাসকারী আগামী প্রজন্মকে গড়ে তোলার আহবান জানান।

হাইকমিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান মিস ফারহানা আহমেদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। পরে দেশাত্ববোধক গান পরিবেশন করেন কাউন্সেলর ও দূতালয় প্রধান মিস ফারহানা আহমেদ চৌধূরী এবং কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) সাখাওয়াৎ হোসেন।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন