ব্রুনাইতে বাংলাদেশী ঈশির সাফল্য

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৯, ১৮:২৩ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ক্রাউন প্রিন্স সৃজনশীল ও উদ্ভাবনী পুরষ্কার হাতে বাংলাদেশী মেয়ে নুরায়েজা বারাসি নুরুল ইসলাম (ঈশি)। ছবি: ইত্তেফাক

ব্রুনাইতে বাংলাদেশী মেয়ে নুরায়েজা বারাসি নুরুল ইসলাম (ঈশি) ক্রাউন প্রিন্স সৃজনশীল ও উদ্ভাবনী পুরষ্কার ২০১৯ তৃতীয় বিভাগে দ্বিতীয় স্থান অর্জন করেছেন। ব্রুনাইতে কোনো বাংলাদেশী হিসাবে ঈশি প্রথম ক্রাউন প্রিন্স সৃজনশীল ও উদ্ভাবনী পুরষ্কার পেলেন।
   
গত ১৮ এপ্রিল বৃহস্পতিবার সকালে সেরাম্বী সুলুহ হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেনে ব্রুনাইয়ের ক্রাউন প্রিন্স ডা. হাজী আল-মুহতাদি বিল্লাহ ইবনে সুলতান হাজী হাসানাল বলকিয়া মু’ইযুদ্দিন ওয়াদাউলা। প্রধান অতিথিকে স্বাগত জানান ইউনিভার্সিটি অব টেকনোলজি ব্রুনাই এর উপ-চ্যান্সেলর। এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্রুনাইয়ের শিক্ষামন্ত্রী দাতো সেরি সেতিয়া আয়াং হাজী হামজা বিন হাজী সুলাইমান। অনুষ্ঠানে ব্রুনাইয়ের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সরকারী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

ক্রাউন প্রিন্স সৃজনশীল ও উদ্ভাবনী প্রতিযোগিতায় ব্রুনাই এর বিভিন্ন স্কুল থেকে এ বছর ২৭ জন ব্রুনাই ও ১৪জন আসিয়ান শিক্ষার্থীসহ মোট ৪১ জন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এর মধ্যে বাংলাদেশের মেয়ে ঈশি সেরি মুলিয়া সারজানা স্কুল থেকে অংশগ্রহণ করেন।


 
নতুন কিছু তৈরি এবং অপ্রয়োজনীয় পণ্য প্রক্রিয়াকরণ প্রকল্পের জন্য ঈশি এবং জেলেনা জোয়েস আম্পংগান পেরেজ যৌথ ভাবে দ্বিতীয় স্থান অর্জন করে। তাদের উদ্ভাবিত এই পদ্ধতির মাধ্যমে খুব সহজেই এলুমিনিয়াম বা টিনের ক্যানকে প্রক্রিয়াকরণ করা যাবে। 

অনুষ্ঠানের প্রধান অতিথি ক্রাউন প্রিন্স ডা. হাজী আল-মুহতাদি বিল্লাহ ইবনে সুলতান হাজী হাসানাল বলকিয়া মু’ইযুদ্দিন ওয়াদাউলা বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন।

আরও পড়ুন: শেখ হাসিনার নেতৃত্বে জনগণ বিশ্বাস রেখেছে: নৌ প্রতিমন্ত্রী

ঈশি জানান, যখন আমাদের স্কুলের ক্লিনার খালি কোমল পানীয়র ক্যান গুলো স্টপ্পিং করছিলো তখন আমার মাথায় এই ধারণা আসে। পুরস্কার জিতে আমার খুবই ভালো লাগছে। যদিও আমি দ্বিতীয় হয়েছি তবুও মনে হচ্ছে আমিই প্রথম, আমিই সেরা। আমি বিশেষ ভাবে আমার শিক্ষক-শিক্ষিকার এবং আমার অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা জানাই। 

ঈশির পিতা শাহজালাল মাসুদ তার মেয়ের সাফল্যের জন্য সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে দেশবাসীর কাছে সুন্দর আগামীর জন্য দোয়া চেয়েছেন। 

ইত্তেফাক/অনি