বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আইটি খাতে জাপানী ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান

আপডেট : ০৮ মে ২০১৯, ১৯:৫৭

বাংলাদেশের ২৪টি আইটি কোম্পানি বুধবার থেকে শুরু হওয়া এশিয়ার বৃহত্তম তথ্যপ্রযুক্তি মেলা ‘জাপান আইটি উইক’ এ অংশগ্রহণ করছে। মেলাটি চলবে আগামী ১০ মে শুক্রবার পর্যন্ত।  

মেলায় বাংলাদেশের আইটি খাতে জাপানী ব্যবসায়ীদের  বিনিয়োগের আহ্বান জানিয়েছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

সকালে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং বাংলাদেশ থেকে আসা আইটি উদ্যোক্তাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে কথা বলেন। 

পরে মেলার ভেন্যু টোকিও বিগ সাইটে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে উল্লেখযোগ্য সংখ্যক জাপানী আইটি ব্যবসায়ী প্রতিনিধি অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন। এ সময় রাষ্ট্রদূত বলেন, তথ্যপ্রযুক্তি খাত বাংলাদেশের সামগ্রিক উন্নয়নকে তরান্বিত করতে তথা সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আর এজন্য বাংলাদেশ সরকার এই খাতের উন্নয়নে নানাবিধ প্রণোদনা প্রদান করছে।

তিনি আরও বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ তথ্যপ্রযুক্তি খাতে ২ মিলিয়ন লোকের কর্মসংস্থান ও ৫ বিলিয়ন ডলার রপ্তানি নিশ্চিতকরণের লক্ষ্য নির্ধারণ করেছে যা মোট জিডিপির ৫% অবদান রাখবে।  তিনি আশা প্রকাশ করেন সার্বিক এই উদ্যোগ দু’দেশের আইটি ব্যবসায়ীদের মধ্যে ব্যবসার নবদিগন্ত উন্মোচিত করবে। রাষ্ট্রদূত বাংলাদেশের আইটি খাতে জাপানী ব্যবসায়ীদের অধিকতর বিনিয়োগের আহ্বান জানান।

আরও পড়ুন: মালখানায় পরিণত রোকেয়ার ক্যাফেটেরিয়া   

সেমিনারে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ও সচিব হোসনে আরা বেগম, বেসিস এর সাবেক সভাপতি মাহাবুব জামান এবং বাংলাদেশ-জাপান আইটি ইন কর্পোরেশনের ইয়াশুহিরো আকাশি।

সেমিনারটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ দূতাবাস, টোকিও; আইসিটি বিভাগ, ঢাকা; বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ; বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)। সেমিনারে সহযোগিতা করে জাইকা, জেট্রো, ইউনিডো, জাপানের ইনফরমেশন -টেকনোলজি প্রমোশন এজেন্সি, কম্পিউটার সফটওয়্যার অ্যাসোসিয়েশন অফ জাপানসহ অন্যান্য সহযোগী সংগঠন।      

ইত্তেফাক/অনি