ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
৩২ °সে


নাইজার জাতীয় বাণিজ্য মেলায় বাংলাদেশ প্যাভেলিয়নে উপচে পড়া ভিড়

নাইজার জাতীয় বাণিজ্য মেলায় বাংলাদেশ প্যাভেলিয়নে উপচে পড়া ভিড়
ছবি: সংগৃহীত

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন প্রথম বারের মত নাইজার জাতীয় বাণিজ্য মেলায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। ১৫-২৫ মে নাইজেরিয়ার নাইজার অঙ্গরাজ্যের গভর্ণরের প্রতিনিধি মুদি মোহাম্মদ মেলার ১৭তম বার্ষিক আয়োজন-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রতিদিন মেলায় ছিল উপচে পড়া ভীড়।

বাংলাদেশ সরকারের ʿঅর্থনৈতিক কূটনীতি’কে প্রাধান্য দেওয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশনের স্টলে তার নিজস্ব সংগ্রহের নানাবিধ রপ্তানী পণ্য স্থান পায়। বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো বাংলাদেশের বৃহৎ স্টলে তৈরি পোশাক ও নীটওয়্যার, সিরামিক, ঔষধ, হস্তশিল্প, প্লাষ্টিক ও মেলামাইন সামগ্রী, পাট ও চামড়ার তৈরি বিভিন্ন দ্রব্য, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, পার্ল, নকশী কাঁথা ইত্যাদি স্থান পায়।

আরও পড়ুন: সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ বনদস্যু নিহত

নাইজার অঙ্গরাজ্যের গর্ভণর-এর প্রতিনিধি এবং নাইজার চেম্বার এর প্রেসিডেন্ট ও মহাপরিচালকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উদ্বোধনের পরে বাংলাদেশ স্টল পরিদর্শন করেন এবং তারা বাংলাদেশের রফতানি পণ্যের গুণ ও মানের ভূয়সী প্রশংসা করেন। রফতানি পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশ এর উন্নয়ন অভিযাত্রার ওপরে বিভিন্ন রকমের আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটিকে সুসজ্জিত করা হয়। একইসঙ্গে প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।

নাইজেরিয়ায় ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে আবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন রফতানিযোগ্য পণ্যের সম্ভার নিয়ে শিগগিরই একটি ʿকমার্শিয়াল ডিসপ্লে সেন্টার’ চালু করতে যাচ্ছে।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন