ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
২৮ °সে


সবচেয়ে বড় ঈদের জামাত জ্যামাকা মুসলিম সেন্টারের

যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

যুক্তরাষ্ট্রে পবিত্র ঈদুল ফিতর উদযাপন
নিউইয়র্কের সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয় জ্যামাইকার টমাস এডিসন স্কুল প্লে গ্রাউন্ডে। ছবি- ইত্তেফাক

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় মঙ্গলবার উদযাপিত হলো মুসলিম বিশ্বের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। নিউইয়র্কে একাধিক খোলা মাঠ, মসজিদ ও কমিউনিটি সেন্টারে ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয়।

চমৎকার আবহাওয়ায় প্রতিটি ঈদের জামাতে মুসল্লিদের ভিড় ছিল চোখে পড়ার মত। ঈদের জামাত শেষে মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। ঈদের নামাজে ইমামতি ও মোনাজাত পরিচালনা করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের খতিব মাওলানা মো. আবু জাফর বেগ।

নিউইয়র্কে সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৯টায় কুইন্সের জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে টমাস এডিসন স্কুল মাঠে। এখানে প্রায় ১০ হাজার মুসল্লি একসঙ্গে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। নিউইয়র্ক সিটির উচ্চপর্যায়ে নির্বাচিত নেতৃবৃন্দ মুসল্লিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। সিটি কর্তৃপক্ষ মুসল্লিদের নামাজ আদায়ের সুবিধার্থে আশেপাশের রাস্তায় যান চলাচল বন্ধ করে বাড়তি নিরাপত্তা দেয়।

নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদ, নর্থ ব্রঙ্কস জামে মসজিদ, জ্যাকসন হাইটসে নিউইয়র্ক ঈদগাহ, ওজন পার্কে মসজিদ আল আমান, এস্টোরিয়ায় আল আমিন মসজিদ, আরাফা ইসলামিক সেন্টার, ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টার, বায়তুল জান্নাহ মসজিদ এবং এলমহার্স্টের বিভিন্ন মসজিদের উদ্যোগে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নিউইয়র্কের আবহাওয়া ভালো থাকায় মসজিদের উদ্যোগে স্থানীয় খেলার মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে অধিকাংশ এলাকায়।

এদিকে আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, পার্শ্ববর্তী মেরিল্যান্ড ও ভার্জিনিয়া রাজ্যে ৪ জুন মঙ্গলবার যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর মঙ্গলবার ভোর হতেই বৃহত্তর ওয়াশিংটন প্রবাসী বাংলাদেশী সহ মুসলিম সম্প্রদায় সপরিবারে নিকটস্থ মসজিদ ও ঈদ প্রার্থনাস্থলে উপস্থিত হয়ে পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন। নামাজ আদায় শেষে সবাই আনন্দ আলিঙ্গনে একে অপরকে জড়িয়ে ধরে পবিত্র ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

ওয়াশিংটনের সবচাইতে পুরাতন সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব আমেরিকা ইনক (বাই) প্রতি বছরের মত এবারও ম্যানাসাস শহরের ওয়েন্ডহ্যাম গার্ডেন হোটেল বলরুমে পবিত্র ঈদুল ফিতরের দুটি নামাজের আয়োজন করে। দুটি নামাজে ইমামতি করেন ডা. মহিউদ্দীন আহমেদ এবং রায়হান আহমেদ। দুটি নামাজেই শতশত প্রবাসী বাংলাদেশী সপরিবারে অংশগ্রহণ করে পবিত্র ঈদুল ফিতরের দুটি নামাজ আদায় করেন। নামাজ শেষে মিষ্টি সেমাই ফিরনি সহ নানা খাবার দিয়ে মুসল্লিদের আপ্যায়ন করে ঈদের খুশি বিনিময় করে।

এছাড়া ভার্জিনিয়া, ওয়াশিংটন ডিসি ও মেরিল্যান্ডের বিভিন্ন শহরে শহরে ৪ জুন মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে। ঘরে ঘরে চলছে ঈদের আনন্দ ও কুশল বিনিময়। নানা রঙের নুতন নুতন কাপড় পরে পবিত্র নামাজ শেষে আত্মীয় স্বজন বন্ধুবান্ধবের বাসায় বাসায় হাজির হয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। ছোট ছোট ছেলে মেয়েরা ঈদের সালামি আদায়ে ছিল দিনভর ব্যস্ত।

নিউইয়র্ক, ওয়াশিংটন, ভার্জিনিয়া ও মেরিল্যান্ড ছাড়াও প্রবাসী বাংলাদেশি অধ্যুষিত নিউজার্সি, কানেকটিকাট, ম্যাসাচুসেটস, পেনসিলভেনিয়া, ফ্লোরিডা, মিশিগান ও ক্যালিফোর্নিয়া রাজ্যেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন