ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
২৯ °সে


সুইজারল্যান্ডে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

সুইজারল্যান্ডে পবিত্র ঈদুল ফিতর উদযাপন
সুইজারল্যান্ডে পবিত্র ঈদুল ফিতর উদযাপন।

বিপুল উদ্দীপনা, যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে সুইজারল্যান্ডের জেনেভা পালেক্সপোতে পালিত হয়েছে মুসলিম উম্মাহর সর্ব বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরের নামাজ। মঙ্গলবার (৪ জুন) মধ্যপ্রাচ্যের পাশাপাশি সুইজারল্যান্ড সহ ইউরোপের বিভিন্ন দেশে উদযাপিত হয়েছে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। নানা রঙের পোশাক পরে রাস্তায় ছোট শিশুদের চলাচল, মসজিদের সামনে মুসল্লিদের ভিড়, বাড়িতে বাড়িতে আত্মীয়-স্বজনের ঘুরতে যাওয়ার মধ্য দিয়ে জেনেভা শহরে ফুটে উঠে ঈদের আনন্দ চিত্র।

সুইজারল্যান্ডের বিভিন্ন শহরে আয়োজিত একাধিক ঈদ জামাতে বিপুল সংখ্যক মানুষ অংশ নেন ব্যাপক উৎসাহে। জেনেভা বাঙ্গালী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ঈদের নামাজ আদায় শেষে সকল প্রবাসীর প্রতি ঈদ শুভেচ্ছা জানান। জেনেভার বাংলাদেশ দূতাবাসের রাস্ট্রদূত ও জাতিসংঘের স্হায়ী প্রতিনিধি এম শামীম আহসান, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক শ্যামল খান, যুগ্ম সাধারন সম্পাদক মাসুম খান দুলাল, সাংগঠনিক সম্পাদক আকবর আলী, ত্রান ও সমাজ কল্যান সম্পাদক টিপু সুলতান, প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দিন, আমিনুল ইসলাম বাপ্পি, বাংলাদেশ ক্লাবের সভাপতি আমজাদ চৌধুরী, প্রাক্তন সভাপতি নজরুল জমাদার, আশরাফুল ইসলাম আজাদ সহ প্রবাসী মুসলিম সরকারী ও বেসরকারী কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন রাজনীতিক ও সামাজিক ব্যক্তিত্বরা ঈদের নামাজ আদায় করেন পালেক্সপোতে।

নামাজ শেষে পরম করুণাময় মহান আল্লাহর দরবারে দু’হাত তুলে দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ - শান্তি , সমৃদ্ধি ঐক্য ও সংহতি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয় । বাঙ্গালী অধ্যুষিত জেনেভায় ঈদের আমেজ অনেকটা ছোটখাট বাংলাদেশের মতোই। নামাজ আদায়ের পর কোলাকুলির মাধ্যমে একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করেন প্রবাসীগন। ঈদের দিন সুইজারল্যান্ডে কোন সরকারি ছুটি না থাকায় প্রায় সবাইকে নামাজ শেষে ছুটতে হয়েছে নিজ নিজ কর্মস্থলে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন