ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০১৯, ৯ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


বাংলাদেশে নারীর টেকসই উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে চ্যালেঞ্জ দেখছে ব্রিটেন

বাংলাদেশে নারীর টেকসই উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে চ্যালেঞ্জ দেখছে ব্রিটেন
প্রতীকী ছবি

বাংলাদেশে নারী ও কিশোরীদের আর্থ-সামাজিক-রাজনৈতিক ক্ষেত্রে উন্নয়ন লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলের (এসজিডি) ৫ নম্বর পরিকল্পনা ২০৩০ সাল নাগাদ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ দেখছে ব্রিটেন।

সম্প্রতি ব্রিটেনের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অফ কমন্সে এক লিখিত প্রশ্নের জবাবে দেশটির আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী হ্যারিয়েট বল্ডউইন বলেন, সম্প্রতি বাংলাদেশে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল বা এসজিডি-৫ এর আওতায় জেন্ডার সমতা বিষয়ের অগ্রগতি নিয়ে আমরা এক মূল্যায়ন প্রতিবেদন তৈরি করেছি। সেখানে দেখা যাচ্ছে— বিগত কয়েক বছর ধরে জেন্ডার সমতায় অগ্রগতি হলেও মৌলিক নানা বিষয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ বিদ্যমান। তিনি বলেন, এসব চ্যালেঞ্জের মধ্যে জেন্ডার ভিত্তিক সহিংসতা, নারীর কর্মসংস্থানে বৈষম্য ও নানা বিপত্তিসহ বাল্যবিবাহের প্রাদুর্ভাব উল্লেখযোগ্য। তিনি বলেন বাংলাদেশে জেন্ডার বৈষম্যে সমতা ফিরিয়ে আনতে যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ডিএফআইডি) সহায়তা অব্যাহত রয়েছে। এছাড়া সহিংসতা প্রতিরোধে সামাজিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে পুরুষ ও কিশোর উন্নয়নেও ডিএফআইডি কাজ করে যাচ্ছে। নারী ও কিশোরীরা যাতে একটি ভালো কর্মপরিবেশ খুঁজে বের করতে পারেন তার জন্য তাদেরকে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাজ্য সংস্থা। এছাড়া মেয়েদেরকে শিক্ষা গ্রহণে উত্সাহদানের পাশাপাশি পরিবার পরিকল্পনা বিষয়ে সচেতন করতেও কাজ করছে যুক্তরাজ্য। বিশেষ করে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল বা এসজিডি-৫ এর আওতায় রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। ইংল্যান্ডের হেয়উড এন্ড মিডলটন এলাকার লেবার দলীয় এমপি লিজ মকনেস পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে লিখিত প্রশ্ন করেন।

আরও পড়ুন: সরফরাজকে নিয়ে ভক্তের কটুক্তি, সমালোচনার ঝড়

অপরদিকে বাংলাদেশে নারীদের যৌন হয়রানি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে বিদেশ ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী মার্ক ফিল্ড বলেন, যুক্তরাজ্য যৌন সন্ত্রাস প্রতিরোধে বাংলাদেশ সরকারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছে। বিশেষ করে রোহিঙ্গা নারী ও কিশোরীদের অধিকার সুরক্ষায় সর্বশেষ ডিএফআইডি ৭০ মিলিয়ন পাউন্ড অনুদান দিয়েছে।

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন