ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
৩১ °সে


টরন্টোস্থ ড্যানফোর্থ এভিনিউয়ের নাম ‘বাংলাদেশ এভিনিউ’ করার প্রস্তাব

টরন্টোস্থ ড্যানফোর্থ এভিনিউয়ের নাম ‘বাংলাদেশ এভিনিউ’ করার প্রস্তাব
প্রতীকী ছবি

টরন্টোস্থ ড্যানফোর্থ এভিনিউয়ের নাম ‘বাংলাদেশ এভিনিউ’ করার প্রস্তাব জানিয়েছে কানাডা প্রবাসী বাঙালিরা। এজন্য টরন্টো সিটি কাউন্সিলের কাছে আবেদন জানিয়ে গণস্বাক্ষর শুরু হয়েছে। এ দাবি এখন কানাডাস্থ লক্ষাধিক বাংলাদেশিদের।

‘বাংলাদেশ এভিনিউ’এর অন্যতম উদ্যোক্তা তফসিন চৌধুরী জানায়, টরন্টোতে দিল্লি, করাচি নামে সড়ক রয়েছে। এছাড়াও অন্যান্য শহরে রয়েছে লন্ডন, সিডনি, রোম নামে। সেভাবে ‘বাংলাদেশ এভিনিউ’ নামকরণ করা হলে বাংলাদেশিরাও যেমন সম্মানিত হবো, তেমনি শহরটাকেও তারা সম্মান করবো।

আরও পড়ুন: আফগানিস্তানে তালেবান হামলায় ২৬ সরকারি মিলিশিয়া নিহত

ড্যানফোর্থ এভিনিয়ের মেইন স্ট্রিট থেকে ভিক্টোরিয়া পার্ক পর্যন্ত বাংলাদেশির বসবাস এবং দোকান-পাট। সেজন্য এই বাঙালি অধ্যুষিত এলাকা বাংলা পাড়া হিসেবেও পরিচিত।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে বঙ্গবন্ধুর নামে অনেক কিছুই রয়েছে। সে তালিকা দীর্ঘ। এবার বাংলাদেশের নামকরণেও বেশ কিছু হচ্ছে। যেমন, বাংলাদেশ নামে আর্মেনিয়ার রয়েছে একটি জেলা, আমেরিকার নিউ জার্সিতে একটি সড়ক- বাংলাদেশ বুলেভার্ড। মারিতাশে বাংলাদেশের নামে রয়েছে একটি জলাশয় এবং বাঙালি নামে এক প্রজাতির পাখি। এবার কানাডায় হয়তো যুক্ত হবে- বাংলাদেশ এভিনিউ। অবশ্যই ইতোমধ্যে অন্টারিও সরকার মে মাসকে ‘বাংলাদেশ হ্যারিটেজ মান্থ’ ঘোষণা করে বিরল সম্মান দেখিয়েছে। এছাড়াও এখন কানাডার বিভিন্ন প্রাদেশিক সংসদ ভবনে বিশেষ দিনে উড়ে বাংলাদেশি পতাকা।

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন