ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


নিউইয়র্কে রথযাত্রা উৎসব

নিউইয়র্কে রথযাত্রা উৎসব
নিউইয়র্কে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব সম্পন্ন হয়- ইত্তেফাক

উৎসবমুখর পরিবেশে এবং নানান আয়োজনে নিউইয়র্কে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে স্থানীয় সময় রবিবার নিউইয়র্কের প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানান মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে।

নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ওঁমশক্তি মন্দির রথযাত্রা উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে। মন্দিরের পুরোহিত রণজিৎ ভাদুরী জানান, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছে জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীব রূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

আরও পড়ুন: হারলে সেটাকে মেনে নিতে শেখো, মেসিকে ব্রাজিল কোচ

সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রা উৎসব। এর মধ্যে ছিল হরিণাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্রযজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা।

বিকেলে বর্ণাঢ্য সাজে রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতিসহ বিশাল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ৭২ স্ট্রিট থেকে শুরু করে উডসাইড অ্যভিনিউ, রুজভেল্ট অ্যাভিনিউ, ব্রডওয়ে হয়ে মন্দির চত্বরে গিয়ে শেষ হয়। রথযাত্রায় নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন গৌরাঙ্গ কুণ্ডু, অসীম দে শংকর, শুভ রায়, সুবল দেবনাথ, গণেশ কির্ত্তনীয়া প্রমুখ।

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন