ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
২৮ °সে


নেদারল্যান্ডসে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালন

নেদারল্যান্ডসে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী পালন
নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাস আয়োজনে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯ তম জন্মবার্ষিকী পালন করা হয়- ইত্তেফাক

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস আয়োজনে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের ৮৯ তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

গত ৮ আগস্টে দি হেগস্থ দূতাবাস মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালসহ দূতাবাসের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।

আরও পড়ুন: হজের নতুন খতিব ড. মুহাম্মদ বিন হাসানি

অনুষ্ঠান শুরুতে দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করে শোনানো হয়। এর পর রাষ্ট্রদূত এ মহিয়সী নারীর জীবন ও কর্মের উপর আলোকপাত করে তাঁর ত্যাগ ও আদর্শ সকলের সামনে তুলে ধরেন।

উন্মুক্ত আলোচনা সভায় দূতাবাসের কর্মকর্তারা বঙ্গমাতাকে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে কেবলমাত্র জাতিরপিতার যোগ্য সহধর্মিনী হিসেবে নয় বরং একজন প্রজ্ঞাবান সহকর্মী হিসেবে বঙ্গমাতা কিভাবে সকল সময় বঙ্গবন্ধুকে সকল পার্থিব সমস্যা থেকে মুক্ত রেখে স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুকে অখণ্ড মনযোগ দিয়ে আত্মনিয়োগের সুযোগ করে দিয়েছিলেন তাও গুরুত্বের সাথে তুলে ধরেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের অসীম ত্যাগের বিষয়টি তুলে ধরে জানান, তিনি ছিলেন বাঙালি জাতির অধিকার আদায়ের সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন যোগ্য ও বিশ্বস্ত সহচর।

বঙ্গবন্ধু ও বঙ্গমাতাকে একই সত্তা হিসেবে উল্লেখ করে তিনি আরো জানান, বঙ্গমাতা কেবল একজন সাধারণ বাঙালি নারীর মত স্বামী-সংসার, আত্মীয়-স্বজন নিয়েই ব্যস্ত থাকেননি বরং বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার পর দেশ পুনর্গঠনেও তার ভূমিকা ছিল অবিস্মরণীয়। তিনি বঙ্গমাতার ত্যাগ ও আদর্শকে সকল বাঙালি নারীর জন্য অনুপ্রেরণার উৎস হিসেবে অভিহিত করেন এবং এসকল আদর্শকে ধারণ করে বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন সোনার বাংলা গড়ে তোলায় সকলকে আত্মনিয়োগ করার আহ্বান জানান। বিজ্ঞপ্তি

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন