বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

২১ আগস্ট নিহতদের স্মরণে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আলোচনা সভা

আপডেট : ২২ আগস্ট ২০১৯, ১৫:১২

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে স্থানীয় সময় বুধবার নিউইয়র্কে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, ৭৫-এর হত্যাকাণ্ডের প্রতিবাদ করতে না পেরে আমরা অপরাধ করেছি। ২১ আগস্টের গ্রেনেড হামলার ঘটনায়ও আমরা রাজপথে থেকে এর বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তুলতে পারিনি। তবে এমন বর্বরোচিত ঘটনা যাতে আর না ঘটতে পারে সেদিকে সতর্ক থাকতে হবে।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যা করে দলকে নেতৃত্বশূন্য করতেই ওই হামলা হয়েছিল এবং তাতে প্রত্যক্ষ মদদ ছিল তৎকালীন বিএনপি-জামায়াত জোটের শীর্ষ নেতাদের। উচ্চপর্যায়ের তদন্তে সে ষড়যন্ত্র উদঘাটিত হয়েছে। তাই অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির বিকল্প নেই।

যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস  সামাদ আজাদ এবং যুগ্ম সম্পাদক মহিউদ্দিন দেওয়ানের সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

আরো পড়ুন: সৎ মা কারিনাকে নিয়ে ফের মুখ খুললেন সাইফ কন্যা সারা

আলোচনা সভায় বক্তব্য দেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ডা. মাসুদুল হাসান ও ডা. ফেরদৌস খন্দকার, সহ-সভাপতি মাহবুবুর রহমান, সৈয়দ বসারত আলী, আব্রুল মনরসুর খান, কাজী কয়েস, ডা. এম এ বাতেন, যুগ্ম সম্পাদক হাজী এনাম, সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত বিশ্বাস, কার্যকরী সদস্য শরাফ সরকার, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের নেতা শিবলী সাদেক প্রমুখ।


একুশে আগস্ট নিহদের স্মরণে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে মোমবাতি প্রজ্বলন করা হয়। ছবি: ইত্তেফাক।

এদিকে একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্বলন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। এসময় জ্যাকসন হাইসের ডাইভারসিটি প্লাজায় অনুষ্ঠিত এক সমাবেশে বক্তারা বিএনপি-জামাতের হত্যার রাজনীতি প্রতিহত করার সংকল্প ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের সঞ্চালনায় সমাবেশে সংগঠনের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/বিএএফ