ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
২৯ °সে


উৎসাহ-উদ্দীপনায় গ্রীসে জন্মাষ্টমী উদযাপন

উৎসাহ-উদ্দীপনায় গ্রীসে জন্মাষ্টমী উদযাপন
জন্মাষ্টমী উপলক্ষে সম্প্রীতি শোভাযাত্রা। ছবি: সংগৃহীত

অন্যায় ও অশুভ শক্তিকে দূর করে ন্যায়ভিত্তিক বিশ্ব গঠনে শ্রীকৃষ্ণের মানবতার দর্শনকে স্মরণ করে গ্রীসে উদযাপিত হয়েছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী। ২৩ আগস্ট হিন্দু কমিউনিটি ইন গ্রীস বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করেছে।

এ উপলক্ষে এথেন্সের ওমোনিয়ায় অবস্থিত শ্যাম মন্দিরে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে হিন্দু কমিউনিটি ইন গ্রীসের নেতৃবৃন্দ। মন্দিরে পূজারী ও ভক্তবৃন্দ সমবেত হয়ে ধর্মীয় অর্চণার মধ্য দিয়ে শ্রীকৃষ্ণের জন্মতিথি পালন করেন এবং দেশ ও জাতির কল্যাণের জন্য বিশেষ প্রার্থনা করেন।

শুভ জন্মাষ্টমী উপলক্ষে এথেন্সে বিশেষ সম্প্রীতি শোভাযাত্রা আয়োজন করে হিন্দু কমিউনিটি ইন গ্রীস। এই সম্প্রীতি শোভাযাত্রা উদ্বোধন করেন গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। শোভাযাত্রায় বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে উপস্থিত ছিলেন গ্রীস আওয়ামীলীগ, যুবলীগসহ প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী ও বিভাগ ভিত্তিক আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ। রাষ্ট্রদূত নেতৃবৃন্দের সাথে শোভাযাত্রায় অংশ নেন।

এথেন্সের ওমোনিয়া কেন্দ্র থেকে শুরু করে সিনতাগমাতে অবস্থিত গ্রীক সংসদ ভবন পর্যন্ত বিপুল সংখ্যক মানুষ উৎসবমুখর পরিবেশে শোভাযাত্রায় সম্মিলিত হয়।

জন্মাষ্টমী উপলক্ষে সম্প্রীতি শোভাযাত্রা। ছবি: সংগৃহীত

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ধর্মীয় সহিঞ্চুতা এবং সম্প্রীতিপূর্ণ একটি দেশ। তিনি প্রবাসে বসবাস করেও ধর্মীয় এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে আবহমান বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতিকে বিদেশের মাটিতে তুলে ধরার প্রয়াসকে সাধুবাদ জানান। তিনি প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ গড়ার জন্য সকল সম্প্রদায়ের প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহবান জানান।

জন্মাষ্টমী উপলক্ষে আয়োজিত সম্প্রীতি শোভা যাত্রাটি গ্রিসের সংসদ ভবনে সমাপ্ত হয়। শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন এথেন্সের ওমনিয়ায় অবস্থিত শ্যাম মন্দির পরিদর্শন করেন। তিনি অনুষ্ঠানের সার্বিক আবহ, আলোক সজ্জা, অসাম্প্রদায়িক পরিবেশসহ সার্বিক আয়োজনের জন্য উদ্যোক্তাদের ধন্যবাদ জানান। এসময় রাষ্ট্রদূতের সহধর্মিণী মিসেস শায়লা পারভীন, দূতাবাসের কাউন্সেলর মোহাম্মদ খালেদ, প্রথম সচিব সুজন দেবনাথসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণ ও দূতাবাস পরিবারের সদস্যবৃন্দ শুভ জন্মাষ্টমী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন