ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
৩০ °সে


কানাডায় বঙ্গবন্ধুর খুনিদের খেতাব প্রত্যাহারের দাবি

কানাডায় বঙ্গবন্ধুর খুনিদের খেতাব প্রত্যাহারের দাবি
ডালিম ও নূর চৌধুরী। ছবি: ইত্তেফাক

বাংলাদেশের প্রতিষ্ঠাতা জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই খুনির নাম মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এবং উইকিপিডিয়ায় এখনও শোভা পাচ্ছে বীরের মর্যাদায়! তাদের মধ্যে কানাডায় অবস্থানরত ক্যাপ্টেন নূর চৌধুরীর নামের সঙ্গে ‘বীর বিক্রম’ আর নিরুদ্দেশী মেজর শরিফুল হক ডালিমের নামের পাশে ‘বীর উত্তম’ উপাধি এখনও রয়েছে।

দেশের সর্বোচ্চ আদালত ইতিহাসের জঘন্যতম খুনিদের ফাঁসির আদেশ দিলেও তাদের বীরের খেতাব এখনও বাতিল করা হয়নি। অথচ মানবাধিকার লংঘনের দায়ে অং সান সুকির একাধিক পদক প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

উল্লেখিত দুই খুনির খেতাব বাতিলের জন্য সরকারকে অনুরোধ জানিয়েছেন কানাডায় অভিবাসী ১২ জন লেখক, সাংবাদিক, শিক্ষক, শিল্পী, আইনজীবী এবং সাংস্কৃতিককর্মী। তারা হলেন, ছড়ালেখক লুৎফর রহমান রিটন, শিক্ষাবিদ ড. মোজাম্মেল খান, কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল ,সাংবাদিক সুমন রহমান, ব্যারিস্টার কামরুল হাফিজ, লেখক দিনু বিল্লাহ, শিল্পী রাকীব হাসান, গল্পকার নাহার মনিকা, আবৃত্তিকার আহমেদ হোসেন, সাংস্কৃতিককর্মী মনিস রফিক, ছড়াকার জাকির হোসেন এবং জনাব জর্জ রয়।

এক বিবৃতে তারা বলেছেন, 'ইতিহাসের জঘন্যতম অপরাধের রায়ে দণ্ডিত খুনিদের পদক এখনও বহাল থাকায় বিস্মিত হয়েছি! পদকের সম্মান, রাষ্ট্রের সম্মান, মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর সম্মান বাঁচাতে কলংকিতদের খেতাব প্রত্যাহার একান্ত জরুরি।'

আরও পড়ুন: মাদকের টাকা না পেয়ে মাকে পেট্রোল ঢেলে পুড়িয়ে হত্যা

জানা গেছে, ১৯৭৫ সালের নারকীয় হত্যাযজ্ঞের কুশীলবদের এমন উপাধি ২০১৭ সালে প্রত্যাহারের পদক্ষেপ নেওয়া হলেও তা আজও বাস্তবায়ন হয়নি।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন