শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইতালিতে বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক সেমিনার অনুষ্ঠিত

আপডেট : ২৫ অক্টোবর ২০১৯, ০১:১২

রোমস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বুধবার ইতালির দ্বিতীয় বৃহত্তম দ্বীপ সারদিনিয়া প্রদেশের রাজধানী কালিয়ারি শহরে এক বাণিজ্যিক সেমিনারের আয়োজন করা হয়। চেম্বার ভবনে অনুষ্ঠিত এ সেমিনারে চেম্বার অফ কমার্সের সহ-সভাপতিসহ প্রায় ৩০ জন ইতালিয়ান ব্যবসায়ী অংশগ্রহণ করেন। 

বাংলাদেশের উন্নয়ন চিত্র, বিদ্যমান বিনিয়োগ বান্ধব পরিবেশ, বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রসমূহ, বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়ে সেমিনারে আলোচনা করা হয়। 

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চেম্বার অফ কমার্সের সহ-সভাপতি জনাব এম. মুসকাস।  স্বাগত বক্তব্য দেন সারদিনিয়ায় বাংলাদেশ অনারারি কনসাল  ডা. সালবাতরে ফ্লোরিস। বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) রাজীব ত্রিপুরা অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত প্রথমে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে উপস্থিত ব্যবসায়ীদের অবহিত করেন। এরপর  উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১ সম্পর্কে এবং বিগত ১০ বছরে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নের বিষয়ে সেমিনারে বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক শক্তিশালীকরণে অর্থনৈতিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। আর এ সম্পর্ক উন্নয়নে কেন্দ্রীয় সরকারের ভূমিকার পাশাপাশি বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীদের ভূমিকাও অনস্বীকার্য। 


সেমিনারে উপস্থিত অতিথিরা। ছবি: সংগৃহীত

সন্ধ্যায় কালিয়ারি সিভিল সোসাইটির একটি ক্লাব - ডমিশিয়ান ডাইনিং এর ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন রাষ্ট্রদূত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সারদিনিয়া অঞ্চলের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক নেতৃবৃন্দ এবং বিভিন্ন দেশের অনারেরি কনসালবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বাংলাদেশের আর্থ-সামাজিক, রাজনৈতিক এবং সংস্কৃতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের বিষয়ে আলোকপাত করেন। 

এর আগে মঙ্গলবার সন্ধ্যায় রাষ্ট্রদূত সারদিনিয়া প্রদেশের প্রশাসনিক প্রধান প্রিফেক্ট বি. কোরদার সঙ্গে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠক করেন।  প্রিফেক্ট বি. কোরদার সারদিনিয়ার প্রদেশ সম্পর্কে রাষ্ট্রদূতকে অবহিত করেন। তিনি জানান, ৭০০ এর অধিক বাংলাদেশি নাগরিক তার প্রদেশে বসবাস করছে, যাদের মধ্যে ১৫০ এর অধিক উদ্যোক্তা এবং অন্যরা বিভিন্ন পেশার সঙ্গে জড়িত। 

ইত্তেফাক/জেডএইচ