ঢাকা রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬
২৩ °সে

নিউইয়র্কে নবান্ন উৎসব

নিউইয়র্কে নবান্ন উৎসব
[ছবি: সংগৃহীত]

নিউইয়র্ক সিটির অদূরে লং আইল্যান্ডে অনুষ্ঠিত হলো দিনব্যাপী জমজমাট নবান্ন উৎসব। লং আইল্যান্ডের লেভিটটাউন কমিউনিটি হলে শিল্পাঙ্গন নিউইয়র্ক আয়োজিত এ নবান্ন উৎসবে বাংলাদেশের কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হয় নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে।

গত বছর উত্তর আমেরিকায় প্রথমবারের মত নবান্ন উৎসবের আয়োজন করে শিল্পাঙ্গন। এরই ধারাবাহিকতায় স্থানীয় সময় রবিবার অনুষ্ঠিত হলো দ্বিতীয় নবান্ন উৎসব। দুপুর ১টায় প্রদর্শনী ও পিঠা উৎসবের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। দুপুর সাড়ে ৩টায় নবান্ন উৎসবের শুভ উদ্বোধন করেন শিল্পাঙ্গনের উপদেষ্টা পরিষদের সদস্য রেজিনা কবির। শিল্পাঙ্গনের পক্ষ থেকে ফালাহ আহমেদ ও আকতার কামাল অতিথিকে শিল্পাঙ্গনের উত্তরীয় পরিয়ে দেন। এরপর ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানের সঙ্গে প্রধান অতিথি মঙ্গল প্রদীপ জ্বালিয়ে নবান্ন উৎসবের উদ্বোধন করেন।

নবান্ন উৎসব উদযাপনা পরিষদের আহ্বায়ক শাহপার খান ডানার স্বাগত বক্তব্য দেন। শিল্পাঙ্গনের পক্ষ থেকে সভাপতি আমর আশরাফ ধন্যবাদ জ্ঞাপন করেন। এরই সঙ্গে শিল্পাঙ্গনের নবান্ন উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানমালা শুরু হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আবৃত্তিশিল্পী সাবিনা শারমিন নিহার ও লিপি দেওয়ান।

অনুষ্ঠানে শিল্পাঙ্গনের নিজস্ব পরিবেশনার পাশাপাশি আমন্ত্রিত তারকা শিল্পীদের পরিবেশনা এক ব্যতিক্রম উদাহরণ তৈরি করে উত্তর আমেরিকার সাংস্কৃতিক ইতিহাসে। শিল্পাঙ্গনের শিল্পীবৃন্দের মাঝে ছিলেন জিনাতুন নাহার হেরা, জাহিয়া হাসান, নুসায়বাহ কবির, সামায়রা মাহিবা, সোনিয়া হক, সোনিয়া পান্না, শিরীন আখতার, আফরিন খান, ফাহমিদা ইয়াসমিন এ্যনি, ইশরাত কুমু, ছন্দা খান, ফারজানা সুলতানা শরমিন, শাহপার ইসলাম সিমি, মাহনাজ হাসান, সামিনা আশরাফ, সায়েম শাহরিয়ার, মোহাম্মদ হাসানুজ্জামান, শাহপার খান ডানা, তাহরিনা পারভীন প্রীতি, রাফিয়া খান নিশি, অশোক চৌধুরী, শফিউল আলম, মোহাম্মদ শানু, লতিফুর রহমান, আহমেদ নাসিম, সৌগত সরকার এবং বিদিশা দেওয়ানজী। গীতিনাট্যালেখ্যর পরিকল্পনা, পরিচালনা ও শিল্পাঙ্গনের ভাব সঙ্গীতের সুর করেন বিদিশা দেওয়ানজী। শিল্পাঙ্গন একাডেমি সঙ্গীত বিভাগের প্রশিক্ষণ ও আলেখ্যানুষ্ঠানের পরিকল্পনা ও পরিচালনা করেন শিল্পী অনুপ বড়ুয়া।

শিল্পাঙ্গনের পরিবেশনার পাশাপাশি মঞ্চ মাতিয়ে রাখেন আমন্ত্রিত বিশিষ্ট শিল্পীবৃন্দ। আমর আশরাফের পরিকল্পনায় কবিতা পাঠের আসর “কবিতা আমার প্রাণ”-এ অংশ নেন শরফুজ্জামান মুকুল, গোপন সাহা, মঞ্জুর কাদের, বাশিরুল হক, রেজাউল করিম এবং হুসেন শরীফ আহমেদ। উপস্থাপনা করেন ডিনু ইসলাম।

নবান্ন উৎসবের প্রধান আকর্ষণ ছিল কয়েকজন তারকা শিল্পীর অসাধারণ পরিবেশনা। প্রখ্যাত নৃত্যশিল্পী প্রিয়া ডায়েস শিল্পাঙ্গন একাডেমি নৃত্য বিভাগের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। মঞ্চ, টেলিভিশন, বেতার ও চলচ্চিত্রের প্রতিথযশা শিল্পী শিরীন বকুল একাধারে আবৃত্তি ও শ্রুতি নাটকে মনোমুগ্ধকর অভিনয় করেন। নবান্ন উৎসবে সঙ্গীত পরিবেশন করেন কৃষ্ণা তিথি এবং বাংলা ধ্রুপদী সঙ্গীতের প্রবাদপুরুষ শিল্পী অনুপ বড়ুয়া।

নাসাউ কাউন্টি থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয় প্রথিতযশা নাট্যশিল্পী রেখা আহমেদ এবং প্রখ্যাত তবলা বাদক তপন মোদককে।

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৫ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন