ঢাকা শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


নিউইয়র্কে জিহান ওয়াজেদের দ্বিতীয় একক চিত্রপ্রদর্শনী

নিউইয়র্কে জিহান ওয়াজেদের দ্বিতীয় একক চিত্রপ্রদর্শনী
[ছবি: সংগৃহীত]

বাংলাদেশী বংশোদ্ভূত তরুণ শিল্পী জিহান ওয়াজেদের দ্বিতীয় একক চিত্রপ্রদর্শনী গত ১৪ নভেম্বর বৃহস্পতিবার থেকে নিউইয়র্ক সিটির লোয়ার ইস্ট ম্যানহাটনের ‘এবিএক্সওয়াই গ্যালারি’তে শুরু হয়েছে। এই প্রদর্শনী আগামী ১৫ জানুয়ারি ২০২০ বুধবার পর্যন্ত চলবে।

উদ্বোধনী প্রদর্শনীতে বিপুল সংখ্যক দর্শক অংশ নেয়। একই গ্যালারিতে ২০১৮ সালে অনুষ্ঠিত তার প্রথম চিত্রপ্রদর্শনীতে অনেকগুলো চিত্রকর্ম স্থান পায়। এবারে প্রদর্শনীর শিল্পকর্মের মধ্যে রয়েছে বাস্তবভিত্তিক চিত্র, রোবট, নতুন ধাঁচের সৃজনশীল মাধ্যম।

চিত্রগুলো দেখে মনে হতে পারে স্বপ্নে কোনকিছু দেখার আগের অনুভূতি অথবা পর্দায় দেখা ছবির মতো। প্রতিটি চিত্রে জিহান ঘটনা ও তার কল্পনাকে ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন; স্পর্শ রয়েছে মূর্ত ও বিমূর্তের, খেয়ালীপনা ও দুঃস্বপ্নের মতো বিষয়ও ছবিতে ফুটে উঠেছে বলে অনেক চিত্রবোদ্ধার মনে হতে পারে, কারণ শিল্পী তাঁর অবচেতন মন থেকেই হয়তো এসব বিষয়কে চিত্রে রূপ দিয়েছেন।

তার চিত্রকর্মের মানসিক যুদ্ধক্ষেত্রে অতিবাস্তব ঘটনা এবং ডিজিটাল নিউজ মিডিয়া থেকে প্রাপ্ত বিষয়ও আছে। দাবানল, সমরাস্ত্র, প্রাচীর, ওষুধ, অক্ষিগোলক, বিলুপ্ত হয়ে যাওয়া প্রাণী, রোবট ইত্যাদি বিষয়ও স্থান পেয়েছে তার শিল্পকর্মে।

প্রদর্শনীতে জিহানের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও প্রদর্শিত হচ্ছে যার নাম ‘স্ক্রিন গ্র্যাব’। শিল্পী জিহান ও চলচ্চিত্র নির্মাতা অ্যামব্রোস যৌথভাবে নির্মাণ করেছেন এ চলচ্চিত্র এবং এতে অভিনয় করেন অভিনেত্রী টেরেসা টিং।

প্রদর্শনীতে ১০টির মত চিত্রকর্ম রয়েছে। জিহান ওয়াজেদ সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডাঃ ওয়াজেদ এ খানের পুত্র। মেধাবী ছাত্র জিহান স্পোলাইজড হাইস্কুল স্টাইভ্যাসেন্ট থেকে গ্রাজুয়েশন করে মেকৌলি অনার্স প্রোগ্রামে বারুখ কলেজ ভর্তি হন এবং সাইকোলজিতে মেজরসহ গ্রাজুয়েশন করেন। শিল্পজগতের অন্যান্য ক্ষেত্রেও বিচরণ রয়েছে জিহানের। শিল্পকর্মের পাশাপাশি জিহান একটি স্কুলে আর্ট বিভাগে শিক্ষকতা করছেন।

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৭ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন