ঢাকা বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৭
২২ °সে

গৌরীপ্রসন্ন মজুমদারের বাড়ি উদ্ধার ও সংরক্ষণের দাবি

গৌরীপ্রসন্ন মজুমদারের বাড়ি উদ্ধার ও সংরক্ষণের দাবি
নিউইয়র্কের গৌরীপ্রসন্ন মজুমদারের জন্মোৎসবে অতিথিরা। ছবি: ইত্তেফাক

উপমহাদেশের প্রখ্যাত গীতিকার ও কবি গৌরীপ্রসন্ন মজুমদারের স্মৃতি রক্ষায় তার জন্মস্থান পাবনার বাড়িটি উদ্ধার করে সংরক্ষণের দাবি জানিয়েছেন নিউইয়র্কের প্রবাসী বাংলাদেশিরা। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে গৌরীপ্রসন্ন মজুমদার জন্মোৎসব অনুষ্ঠানে এ দাবি জানানো হয়।

গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণ সংসদ, নিউইয়র্ক আয়োজিত জন্মোৎসব অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের মানুষের প্রতি এবং বাংলাদেশের প্রতি গৌরীপ্রসন্ন মজুমদারের অসম্ভব রকমের টান ছিল। একাত্তরে মহান মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তারা বলেন, গৌরীপ্রসন্ন মজুমদারের প্রতি বাংলাদেশের মানুষের অনেক ঋণ রয়েছে। তাকে রাষ্ট্রীয়ভাবে সম্মানিত করা এবং বাংলাদেশের পাবনা জেলায় তার বাড়িটি উদ্ধার করে স্মৃতি সংরক্ষণ করা এখন সময়ের দাবি।

অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় তার দীর্ঘ স্মৃতিচারণায় গৌরীপ্রসন্ন মজুমদারকে তুলে ধরেন। তিনি বলেন, মানুষকে প্রাণ থেকে ভালোবেসে তাদের সহযোগিতা করার জন্য ছুটে যেতেন গৌরী প্রসন্ন মজুমদার। অসীম হৃদয়বান মানুষ ছিলেন বলেই দেশের প্রতি ভালোবাসা ও মমত্ববোধ থেকেই অসংখ্য কালজয়ী গান লিখেছেন তিনি।

গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণ সংসদ, নিউইয়র্কের আহ্বায়ক ও সাপ্তাহিক ঠিকানার প্রধান সম্পাদক মুহম্মদ ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন, প্রখ্যাত চিত্রশিল্পী অধ্যাপক মতলুব আলী, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সংস্কৃতিকর্মী মোশাররফ হোসেন প্রমুখ। অনুষ্ঠানের প্রধান সমন্বয়কারী শুভ রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সদস্য সচিব গোপাল সান্যাল।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান এবং শাহ মাহবুব। এছাড়া নৃত্য পরিবেশন করেন জারিন মাইশা।

আরও পড়ুন: সম্মেলনের আগেই সাধারণ সম্পাদক দাবি, আওয়ামী লীগ নেতার ভিডিও ভাইরাল

উল্লেখ্য, গৌরীপ্রসন্ন মজুমদার বাংলা আধুনিক ও চলচ্চিত্র সংগীতের প্রখ্যাত গীতিকার ও সুরকার। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধ জুড়ে বাংলা ছায়াছবি ও আধুনিক গানের জগতকে যারা প্রেমাবেগ-উষ্ণ রেখেছিলেন তিনি তাদের অন্যতম। গীতরচনায় তার বৈশিষ্ট্য শব্দচয়নে। মান্না দে’র গাওয়া তার লেখা ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানে ঠাঁই পায়। গৌরীপ্রসন্ন মজুমদার ১৯২৫ সালে ৫ ডিসেম্বর পাবনার ফরিদপুর উপজেলার গোপালনগর গ্রামে জন্মগ্রহণ করেন। ‘বাচ্চু’ ছিল তার ডাক নাম। তার বাবা গিরিজাপ্রসন্ন মজুমদার ছিলেন বিখ্যাত উদ্ভিদবিদ। গৌরীপ্রসন্ন মজুমদার ১৯৮৬ সালের ২০ আগস্ট কলকাতায় মারা যান। ২০১৮ সালে নিউইয়র্কে গঠন করা হয় গৌরীপ্রসন্ন মজুমদার স্মরণ সংসদ।

ইত্তেফাক/এসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৯ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন