ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
২০ °সে

আইরিশ সংসদীয় নির্বাচনে প্রথমবারের মতো প্রতিদ্বন্ধিতা করছেন বাংলাদেশি

আইরিশ সংসদীয় নির্বাচনে প্রথমবারের মতো প্রতিদ্বন্ধিতা করছেন বাংলাদেশি
কামাল উদ্দিন। ছবি: সংগৃহীত

আসন্ন আইরিশ পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করার জন্য বাংলাদেশে জন্মগ্রহণকারী কামাল উদ্দিন আয়ারল্যান্ডের লেবার পার্টি থেকে মনোনীত হয়েছেন।আয়ারল্যান্ডের বাংলাদেশ কমিউনিটি থেকে এই প্রথমবারের মতো কেউ সরাসরি আইরিশ সরকার নির্বাচনে লেবার পার্টির মতো বড় দল থেকে মনোনীত হয়েছেন।

তিনি বর্তমানে আয়ারল্যান্ডের – মিডল্যান্ড নর্থওয়েস্ট কাউন্টি মায়ো’র ক্যাসেলবার এলাকা থেকে প্রতিদ্বন্ধিতা করছেন।এর আগে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই এলাকায় নির্বাচিত হয়েছিলেন বর্তমান শাসক দলের (ফিনেগেইল পার্টি) সাবেক প্রধানমন্ত্রী এন্ডা কেনি।

কামাল উদ্দিন জানান ওনার এই রাজনীতিতে আসাসহ মনোনয়ন পাওয়ার পথ মোটেই মসৃন ছিল না। আর এই জন্য ওনাকে এখানকার আইরিশ কমিউনিটির জন্য কাজ করা সহ স্থানীয় পর্যায়ে ব্যাপক প্রচার ও পরিচিতির জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছে। বাংলাদেশের ফেনীতে জন্মগ্রহণকারী কামাল উদ্দিন আজ থেকে প্রায় বিশ বছর আগে আয়ারল্যান্ডে আসেন এবং প্রায় তখন থেকেই তিনি আইরিশ মূলধারার রাজনীতির সাথে যুক্ত হন। দেশের বিভিন্ন জায়গায় লেবার দলের হয়ে বিভিন্ন সভা সেমিনারে তিনি অতি পরিচিত মুখ।

তবে শুধু আইরিশ কমিউনিটির কাজেই তিনি নিজেকে সীমাবদ্ধ রাখেননি বরং এখানকার বাঙালীদের বিভিন্ন সমস্যা সংকুল সময়ে তিনি তাদের পাশে এসে দাঁড়িয়েছেন, পাশাপাশি বাংলাদেশ কমিউনিটিকে বাংলাদেশের রাজনীতির উর্ধে উঠে একত্রিত করার কাজেও যুক্ত। এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যুক্তরাজ্যে আমরা বাঙালীরা অনেক এগিয়ে থাকলেও আয়ারল্যান্ডে এখন পর্যন্ত বাংলাদেশী কমিউনিটি সেরকম ভাবে শক্তিশালী হয়নি এবং এর দরুন আমরা অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়ছি।

আরও পড়ুন: রোহিঙ্গাদের জন্য আরও ৮০ লাখ পাউন্ড দিলো যুক্তরাজ্য

তিনি জানান তিনি নির্বাচিত হলে আইরিশ পার্লামেন্টে বাঙালিদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কথা বলবেন। তিনি তার এইবারের নির্বাচনী প্রচারণায় অন্যান্য প্রার্থীদের চেয়ে একটু ব্যতিক্রমভাবে শুরু করেছেন। তিনি সকলকে ভোট দেওয়ার আহবানের পাশাপাশি পরিবেশ রক্ষায় ও পৃথিবীর উষ্ণতা দূরীকরণে প্রত্যেককে একটি করে বৃক্ষের চারাও প্রদান করছেন। ব্যতিক্রমী এই উদ্যোগ ও প্রচারণায় তিনি ইতিমধ্যে সকলের নজর কেড়েছেন। তিনি স্থানীয় সকল বাঙালীদের কাছে ভোট চাওয়ার পাশাপাশি সকলের দোয়াপ্রার্থী।

উল্লেখ্য, আগামী ফেব্রুয়ারীর ৮ তারিখে আয়ারল্যান্ডে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন