শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাশিয়ার প্রেসিডেন্টের কাছে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৫৫

রাশিয়ায় নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান ক্রেমলিন প্যালেসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে পরিচয়পত্র পেশ করেছেন। বুধবার পরিচয়পত্র গ্রহণ পর্ব শেষে রাশিয়ার প্রেসিডেন্ট টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত তার নীতি নির্ধারণী বক্তৃতায় আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে বিভিন্ন দেশের সাথে রাশিয়ার সম্পর্কের কথা তুলে ধরেন।

তিনি বাংলাদেশের সাথে তার দেশের সম্পর্কের গভীরতায় সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, ‘দুই দেশের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প তৈরিতে যুক্ত থাকতে পেরে তিনি আনন্দিত।’ একইদিন যুক্তরাষ্ট্র, চীন ও যুক্তরাজ্যসহ আরো ২২টি দেশের রাষ্ট্রদূত পর্যায়ক্রমে রুশ প্রেসিডেন্টের নিকট তাদের পরিচয়পত্র পেশ করেন।

আরো পড়ুন: জয়ের দিকেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

ঢাকায় প্রাপ্ত খবরে জানা যায়, কামরুল আহসান মস্কোতে রাষ্ট্রদূত নিযুক্ত হওয়ার আগে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সচিব (দ্বিপাক্ষিক ও কনস্যুলার) হিসেবে কর্মরত ছিলেন।  তিনি সিঙ্গাপুর ও কানাডাতেও বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিসিএস ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা কামরুল আহসান বেইজিং, লন্ডন, ওয়াশিংটন ও দুবাইতেও বিভিন্ন গুরুত্বপূর্ণ কূটনৈতিক পদে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র কামরুল আহসান চীন ও যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেছেন।

ইত্তেফাক/এএএম