ঢাকা সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬
৩৪ °সে

নিউইয়র্কে বিভিন্ন সংগঠনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিউইয়র্কে বিভিন্ন সংগঠনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
নিউইয়র্কে বাংলাদেশী-আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশনের (বাপা) পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। ছবি: ইত্তেফাক

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বেশকিছু রাজ্যে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি। একুশের প্রথম প্রহরে স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে প্রবাসের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন অস্থায়ী শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট যৌথ উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে নিউইয়র্ক কনস্যুলেট মিলনায়তনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে পুষ্পস্তবক অর্পন করে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমার নেতৃত্বে স্থায়ী মিশনের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ।

এরপর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসার নেতৃত্বে কনস্যুলেট জেনারেলের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একে একে শ্রদ্ধা জানান যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী ও সাংবাদিকসহ বিভিন্ন পেশার বিপুলসংখ্যক প্রবাসী বাঙালি।

মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনা মঞ্চের উদ্যোগে জাতিসংঘ সদর দফতরের সামনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ সময় রাত ১২টা ০১ মিনিটে (নিউইয়র্ক সময় ২০ ফেব্রুয়ারি বেলা ১টা ১ মিনিট) ফুল দিয়ে গভীর শ্রদ্ধায় ভাষা শহীদের স্মরণ করা হয়। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীদের আমব্রেলা সংগঠন বাংলাদেশ সোসাইটি ইন্ক’র উদ্যোগ প্রতিবছরের মতো এবছরও নিউইয়র্কে ‘সম্মিলিতভাবে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন করা হয়। এ উপলক্ষে ২০ ফেব্রুয়ারি বৃহস্পতিবার উডসাইডের গুলশান টেরেসে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এরমধ্যে ছিল অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্থবক অর্পণ, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্মরণিকা প্রকাশ প্রভৃতি। রাত ১২টা ১ মিনিটে গুলশান টেরসে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সহ অর্ধ শতাধিক সংগঠনের পক্ষ থেকে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ ইনক’র উদ্যোগে উডসাইডের কুইন্স প্যালেসে বৃহস্পতিবার রাতে ‘সম্মিলিত মহান একুশ উদযাপন-২০২০’-এর অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠানে ঢাবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, বাংলাদেশী-আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশন-বাপাসহ শতাধিক সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এর আগে প্রবাসের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা অনুষ্ঠানে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করে।

নিউইয়র্কে জালালাবাদ অ্যাসোসিয়েশন অব ইউএসএ আন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন করে। এ উপলক্ষে স্থানীয় সময় বৃহস্পতিবার সংগঠনের কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
৩০ মার্চ, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন