বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জার্মানীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১২:৩৪

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে দেশটির রাজধানী বার্লিনে যথাযথ ভাবগাম্ভীর্য ও বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দূতাবাসের মিলনায়তনেই দিবসটি পালন করা হয়।

এই উপলক্ষে শুক্রবার সকালে বার্লিনে বাংলাদেশ দূতাবাসের নিচে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়। প্রদীপ প্রজ্জলন ও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় সকল ভাষা শহীদদের প্রতি।

পরে পবিত্র ধর্মগ্রন্থ কোরআন ও ত্রিপিটক পাঠ করা শেষে ৫২ এর ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করে শোনান রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ। পরে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন  রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ ও জার্মান আওয়ামী লীগের নেতা মিজানুর হক খান, নুরজাহান খান নুরি, মাসুদুর রহমান মাসুদ, নুরে আলম সিদ্দিকি রুবেল।

আলোচনায় বক্তারা ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস ও ঐতিহ্যসহ ভাষার মান রক্ষাসহ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর পালন নিয়ে আলোচনা করা হয়। পরে শহীদদের জন্যে দোয়া কামনা ও নীরবতা পালনের মাধ্যমে দেশের কল্যাণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

ইত্তেফাক/আরকেজি