ঢাকা শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬
২৫ °সে

মুজিববর্ষে লন্ডন মিশনের শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন

মুজিববর্ষে লন্ডন মিশনের শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন
প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশু-কিশোরদের সঙ্গে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম: ইত্তেফাক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন রবিবার পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে “মুজিব শতবর্ষ শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা”-এর আয়োজন করে।

প্রতিযোগিতায় ৫ থেকে ১৮ বছরের প্রায় পাঁচশ’ বাংলাদেশি-ব্রিটিশ শিশু-কিশোর বিপুল উৎসাহ ও উদ্দীপনা নিয়ে অংশগ্রহণ করে এবং তারা বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং বাংলাদেশ বিষয়ে ছবি আঁকে। যা ছিলো অভূতপূর্ব, বর্ণাঢ্য এবং যুক্তরাজ্যে এ ধরনের প্রতিযোগিতার ক্ষেত্রে সর্ববৃহৎ।

এ উপলক্ষে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে শিশু-কিশোরদের জন্য এই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন মুজিববর্ষে বঙ্গবন্ধুর প্রতি আমাদের সর্বোচ্চ শ্রদ্ধা নিবেদনেরইএকটি অংশ।

আরও পড়ুন : ‘এদেশের আইন মেনে বিদেশি কোম্পানিকে ব্যবসা করতে হবে’

হাইকমিশনার বলেন, মুজিববর্ষে এই প্রতিযোগিতা আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে বঙ্গবন্ধু, তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও আদর্শ এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে ও স্বাধীনতা অর্জনে তার অতুলনীয় নেতৃত্ব ও সর্বোচ্চ ত্যাগ সম্পর্কে বাংলাদেশি-ব্রিটিশ শিশু-কিশোরদের আরও বেশি সচেতন করে তোলা।বাংলাদেশি-ব্রিটিশ শিশু-কিশোরদের জন্য এই প্রতিযোগিতা লন্ডনের বাইরেও যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের বিভিন্ন শহরে আয়োজন করা হচ্ছে। এসব শহরের মধ্যে রয়েছে ম্যানচেস্টার, বার্মিংহাম, লোটন, ডাব্লিন ও কার্ডিফ।

বিষয়-ভিত্তিক এই প্রতিযোগিতা তিনটি গ্রুপে আয়োজন করা হয়। পাঁচ থেকে ৮ বছরের শিশুদের জন্য বিষয় ছিলো ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’, ৯-১২ বছরের জন্য ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা’ এবং ১৩-১৮ বছরের শিশু-কিশোরদের বিষয় ছিলো ‘বঙ্গবন্ধু ও ব্রিটেন’।

উৎসবমুখর শিশু-কিশোরদের পাশাপাশি বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উৎসাহী অভিভাবকদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি অনুষ্ঠানটিকে আরও প্রাণবন্ত করে তোলে।

প্রখ্যাত প্রবাসী চিত্রশিল্পী মোহাম্মদ আসাদ, মুক্তা চৌধুরী ও কামরুল আহসানসহ পাঁচ সদস্যের একটি বিচারক-মণ্ডলী প্রতিযোগিতার ছবিগুলো যাচাই-বাছায়ের দায়িত্বে রয়েছেন। যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের অন্যান্য শহরে প্রতিযোগিতা শেষ হওয়ার পর আগামী মার্চে লন্ডনে অনুষ্ঠিতব্য ‘বঙ্গবন্ধু জন্মশতবর্ষ শিশু-কিশোর উৎসব’-এ অংশগ্রহণকারী শিশু-কিশোরদের আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করা হবে। বিজ্ঞপ্তি

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৪ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন